Russia-Ukraine War

রাশিয়াকে ‘গোল’ দিতে স্ট্রাইকার পাবে ইউক্রেন! পেন্টাগনের সিদ্ধান্তে মোড় ঘুরবে যুদ্ধের?

পেন্টাগনের তরফে বৃহস্পতিবার ইউক্রেনের জন্য ২৫০ কোটি ডলারের (প্রায় ২০ হাজার ৩০০ কোটি টাকা) সামরিক সাহায্য ঘোষণা করা হয়েছে। সেই তালিকায় রয়েছে ৯০টি স্ট্রাইকার সাঁজোয়া গাড়ি।

Advertisement
সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৭:২৩
রুশ হামলা ঠেকাতে ইউক্রেনকে স্ট্রাইকার সাঁজোয়া গাড়ি দিচ্ছে আমেরিকা।

রুশ হামলা ঠেকাতে ইউক্রেনকে স্ট্রাইকার সাঁজোয়া গাড়ি দিচ্ছে আমেরিকা। ফাইল চিত্র।

নতুন বছরের গোড়া থেকেই ইউক্রেনের উপর হামলার তীব্রতা বাড়িয়েছে রাশিয়া। ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার পাশাপাশি পূর্ব ইউক্রেনের ডনবাসে (ডোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) স্থলপথেও আগ্রাসনের অভিঘাত বেড়েছে। এই পরিস্থিতিতে ভলোদিমির জ়েলেনস্কির বাহিনীকে অত্যাধুনিক স্ট্রাইকার সাঁজোয়া গাড়ি দেওয়ার সিদ্ধান্ত নিল আমেরিকা।

পেন্টাগনের তরফে বৃহস্পতিবার ইউক্রেনের জন্য ২৫০ কোটি ডলারের (প্রায় ২০ হাজার ৩০০ কোটি টাকা) সামরিক সাহায্য ঘোষণা করা হয়েছে। সেই তালিকায় রয়েছে ৯০টি স্ট্রাইকার সাঁজোয়া গাড়ি। যার পোশাকি নাম ‘আর্মড পার্সোনেল ভেহিকল্‌’। মূলত রুশ গোলা ও বোমাবর্ষণ এড়িয়ে নিরাপদে যুদ্ধক্ষেত্রে সেনাদের পাঠাতে কাজে লাগে এই সামরিক যান। পাশাপাশি, শত্রুর উপর প্রতি আক্রমণেও এই সাঁজোয়া যান দক্ষ। এই প্রথম ইউক্রেন সেনাকে স্ট্রাইকার দিল ওয়াশিংটন। জো বাইডেন সরকারের এই সিদ্ধান্তে পূর্বের রণাঙ্গনে রুশ ফৌজ বড় চ্যালেঞ্জের মুখে পড়বে বলে মনে করা হচ্ছে।

Advertisement

স্ট্রাইকারের পাশাপাশি কিভের জন্য পেন্টাগনের সামরিক প্যাকেজে রয়েছে ‘হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম’ (হিমার্স) এবং যুদ্ধযান (ইনফ্র্যান্ট্রি ফাইটিং ভেহিকল্‌) ব্র্যাডলি। প্রসঙ্গত, আমেরিকা থেকে আমদানি করা এইএম-১৪২ মাল্টিপল রকেট লঞ্চার হিমার্সের ‘সৌজন্যেই’ গত ১১ মাস ধরে রুশ ফৌজের অগ্রগতি ইউক্রেন অনেকটা রুখে দিতে পেরেছে বলে সামরিক বিশেষজ্ঞদের একাংশ মনে করেন। পাশাপাশি, মুখোমুখি লড়াইয়ে জিতে দক্ষিণ ইউক্রেনের খেরসনকে জঙ্গিমুক্ত করার নেপথ্যে বড় ভূমিকা ছিল ব্র্যাডলির। এ বার কি রুশ সেনাকে ‘গোল দেওয়ার’ পালা স্ট্রাইকারের?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement