9/11 Attack

৯/১১ হামলার তিন চক্রীকে কোনও ছাড় নয়, ‘চুক্তি’ ভেঙে মৃত্যুদণ্ড বহাল রাখল আমেরিকা

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলা চালায় আল কায়দা। এই হামলার অন্যতম মূল চক্রী ছিলেন আল কায়দা প্রধান লাদেনের বিশ্বস্ত সঙ্গী খালিদ শেখ মহম্মদ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ২১:০১
হামলার পর আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর।

হামলার পর আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর। —ফাইল ছবি

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে জঙ্গি হামলার ঘটনায় তিন চক্রীর মৃত্যুদণ্ড বহাল রাখল আমেরিকা। সম্প্রতি সে দেশের একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল যে, দোষ কবুল করার বিনিময়ে ওই তিন জনের মৃত্যুদণ্ড খারিজ করে দেওয়া হয়েছে। এই ‘চুক্তি’র খবর প্রকাশ্যে আসার পরেই হামলায় নিহতদের পরিজন ক্ষোভ জানাতে থাকেন। বাইডেন প্রশাসনকে আক্রমণ শানান রিপাবলিকানরাও। এই আবহে শুক্রবার রাতে আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়ে দেন, ওই তিন জনের মৃত্যুদণ্ড বহাল থাকছে।

Advertisement

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলা চালায় সন্ত্রাসবাদী সংগঠন আল কায়দা। এই হামলার অন্যতম মূল চক্রী ছিলেন আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনের বিশ্বস্ত সঙ্গী খালিদ শেখ মহম্মদ। খালিদের সঙ্গেই ধরা পড়েন তাঁর দুই সহযোগী। আমেরিকার প্রতিরক্ষা দফতরের নিয়ন্ত্রণাধীন গুয়ান্তানামো সামরিক আদালত সম্প্রতি এই তিন জনের সঙ্গে একটি বোঝাপড়ায় আসে। প্রাক্‌-বিচারপর্বের এই বোঝাপড়া অনুযায়ী, দোষ কবুলের বিনিময়ে ওই তিন জনের মৃত্যুদণ্ড খারিজ করে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে।

‘নিউ ইয়র্ক টাইমস পত্রিকা’র একটি প্রতিবেদনে চুক্তির শর্ত প্রকাশ্যে আসতেই জঙ্গি হামলায় নিহতদের পরিজন ক্ষোভ উগরে দেন। এই আবহে অস্টিন জানিয়ে দিলেন তিন জনের মৃত্যুদণ্ড বহাল থাকছে। তিন সন্ত্রাসবাদীর সঙ্গে বোঝাপড়ার বিষয়টি তদারকি করার দায়িত্বে ছিলেন সুজান এসক্যালিয়র। তিন জনের শাস্তির বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ভার সুজানের কাছ থেকে নিজের হাতে নেওয়ার কথা জানিয়েছেন প্রতিরক্ষা সচিব অস্টিন। পেন্টাগনের সংক্ষিপ্ত বিবৃতিতে অস্টিন বলেন, “গত ৩১ জুলাই প্রাক্‌-বিচার পর্বে যে তিন চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, আমি তা প্রত্যাহার করছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement