Sheikh Hasina

আর বিশেষ নিরাপত্তা পাবেন না শেখ হাসিনা বা বঙ্গবন্ধুর পরিবার, অধ্যাদেশ জারি বাংলাদেশে

অন্তর্বর্তী সরকার বিজ্ঞপ্তি দিয়ে জানায়, পূর্বতন শেখ হাসিনার সরকার একটি বিশেষ আইন জারি করেছিল। ২০১৫ সালে এই আইন মেনে বিশেষ নিরাপত্তা দেওয়ার গেজেট জারি করা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ২১:৫২
শেখ হাসিনা।

শেখ হাসিনা। — ফাইল চিত্র।

বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের আর দেওয়া হবে না বিশেষ নিরাপত্তা। বৃহস্পতিবার এ কথা ঘোষণা করল সে দেশের অন্তর্বর্তী সরকার। সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ জানিয়েছে, অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ ‘জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা (বন্ধ) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়ায় অনুমোদন দিয়েছে।

Advertisement

বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বৈঠকে বসে উপদেষ্টা পরিষদ। নেতৃত্বে ছিলেন মুহাম্মদ ইউনূস। সেই বৈঠকের পর অন্তর্বর্তী সরকার বিজ্ঞপ্তি দিয়ে জানায়, পূর্বতন শেখ হাসিনার সরকার একটি বিশেষ আইন জারি করেছিল। ২০১৫ সালে এই আইন মেনে বিশেষ নিরাপত্তা দেওয়ার গেজেট জারি করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একটি পরিবারকে বিশেষ সুবিধা দেওয়ার জন্য এই আইন তৈরি হয়েছিল, যা ‘বৈষম্যমূলক’। অন্তর্বর্তী সরকার সব রকম বৈষম্য দূর করতে বদ্ধপরিকর। এখন দেশে সংসদ না থাকায় অধ্যাদেশ জারি করা প্রয়োজন। উপদেষ্টা পরিষদ অধ্যাদেশের খসড়ায় অনুমোদন দিয়েছে।

সম্প্রতি হাসিনা সরকারের ইস্তফার দাবিতে উত্তাল হয় বাংলাদেশ। চাপে পড়ে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে গত ৫ অগস্ট দেশ ছাড়েন হাসিনা। আন্দোলনকারীদের দাবিতে দেশে অন্তর্বর্তী সরকার গঠিত হয়। তার মাথায় রয়েছেন নোবেলজয়ী ইউনূস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement