Narendra Modi's Foreign Visit

মৈত্রীর সেতু পোক্ত করতে সিঙ্গাপুর-ব্রুনেইয়ে মোদী

সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী লরেন্স ওয়াং, ভারতীয় বংশোদ্ভূত প্রেসিডেন্ট থার্মান শন্মুগরত্নমের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫৫
নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদি। —ফাইল চিত্র।

আসিয়ান গোষ্ঠীভুক্ত রাষ্ট্রের সঙ্গে মৈত্রীর সেতু পোক্ত করতে মঙ্গলবার তিন দিনের সফরে ব্রুনেই এবং সিঙ্গাপুর সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তেল-সমৃদ্ধ ব্রুনেই এবং চিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে চলা সিঙ্গাপুরের সঙ্গে একাধিক ক্ষেত্রে চুক্তি হওয়ার কথা নয়াদিল্লির। বিশেষজ্ঞদের মতে, শুধু বাণিজ্যিক ক্ষেত্রেই নয়, দক্ষিণ পূর্ব এশিয়ার সঙ্গে চিনের বিভিন্ন ক্ষেত্রে ঘনিষ্ঠতা থাকলেও সমান্তরাল ভাবে নিজেদের উপস্থিতি জানান দিতে উৎসাহী সাউথ ব্লক। আসন্ন সফরের লক্ষ্য সেটাই।

Advertisement

সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী লরেন্স ওয়াং, ভারতীয় বংশোদ্ভূত প্রেসিডেন্ট থার্মান শন্মুগরত্নমের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী। পাশাপাশি, সে দেশের বাণিজ্যকর্তাদের সঙ্গে গোলটেবিল বৈঠকে বসবেন। তাঁদের মধ্যে থাকবেন সেমিকন্ডাকটার সংক্রান্ত শিল্পের কর্তারা। খাদ্য নিরাপত্তা, ডিজিটাল প্রযুক্তি, স্বাস্থ্য, উৎপাদন এবং সংযোগ ক্ষেত্রে একাধিক সমঝোতাপত্র সই হওয়ার কথা ভারত এবং সিঙ্গাপুরের। প্রতিরক্ষাক্ষেত্রে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন নিয়েও কথা হবে। অন্য দিকে, ভারত এবং ব্রুনেই-এর মধ্যে আলোচনা হবে প্রতিরক্ষা, বাণিজ্য ও বিনিয়োগ, শক্তি, মহাকাশ প্রযুক্তি, সংস্কৃতি এবং জনগণের মধ্যে বিনিময়-সহ সহযোগিতা নিয়ে। বর্তমানে ব্রুনেইয়ে প্রায় ১৪ হাজার ভারতীয় বসবাস করছেন। সে দেশের উল্লেখযোগ্য সংখ্যক চিকিৎসক এবং শিক্ষক ভারত থেকে গিয়েছেন। বিদেশ মন্ত্রকের বক্তব্য, ব্রুনেই ভারতের ‘অ্যাক্ট ইস্ট’ নীতি এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দৃষ্টিভঙ্গির একটি গুরুত্বপূর্ণ অংশীদার। ব্রুনেই, ২০১২-র জুলাই থেকে ২০১৫-র জুন পর্যন্ত আসিয়ান-ভারত সম্পর্কের সমন্বয়ক রাষ্ট্র হিসেবে আসিয়ানের সাথে ভারতের সম্পর্ককে জোরদার করায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement