Joe Biden

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে বাইডেন কথা বলেছিলেন মোদীর সঙ্গে, ৯ দিন পরে জানাল আমেরিকা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বাংলাদেশের পরিস্থিতি নিয়েও কথা বলেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। নয়াদিল্লির বক্তব্যে সিলমোহর দিয়ে ন’দিন পরে জানাল আমেরিকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৭
(বাঁ দিকে) নরেন্দ্র মোদী। জো বাইডেন (ডান দিকে)।

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী। জো বাইডেন (ডান দিকে)। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বাংলাদেশের পরিস্থিতি নিয়েও কথা বলেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। নয়াদিল্লির বক্তব্যে সিলমোহর দিয়ে জানাল আমেরিকা। বুধবার আমেরিকার জাতীয় নিরাপত্তা সংক্রান্ত অন্যতম উপদেষ্টা জন কিরবি সাংবাদিক বৈঠক করে জানান, বাংলাদেশের মানুষের ‘সুরক্ষা এবং নিরাপত্তা’ নিয়ে মোদীর সঙ্গে কথা বলেছেন বাইডেন।

Advertisement

কিরবি বলেন, “প্রেসিডেন্ট (বাইডেন) বাংলাদেশের মানুষের সুরক্ষা এবং নিরাপত্তা নিয়ে নিজের ধারাবাহিক উদ্বেগের কথা জানিয়েছেন এব‌ং সে দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলির ভবিষ্যৎ নিয়ে নিজের মনোভাবের কথা জানিয়েছেন।”

বাইডেন-মোদী ফোন কথোপকথনে বাংলাদেশ নিয়ে আলোচনা হয়েছিল কি না, তা নিয়ে একটা বিভ্রান্তি দেখা গিয়েছিল। গত ২৬ অগস্ট বাইডেনের সঙ্গে ফোনে কথার পরে মোদী এক্স পোস্টে লিখেছিলেন, ‘‘বাইডেনের সঙ্গে আজ ফোনে কথা হয়েছে। ইউক্রেনের পরিস্থিতি-সহ বিভিন্ন আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়ে আমাদের বিশদ মতবিনিময় হয়েছে। আমরা বাংলাদেশের পরিস্থিতি নিয়েও আলোচনা করেছি এবং দ্রুত স্বাভাবিক পরিস্থিতি পুনরুদ্ধারের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব দিয়েছি। জোর দিয়েছি, বাংলাদেশে সংখ্যালঘুদের, বিশেষ করে হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করার উপরে।’’ কিন্তু হোয়াইট হাউসের সরকারি বিবৃতিতে সে প্রসঙ্গের কোনও উল্লেখই ছিল না। তাই মোদীর দাবি ঘিরে প্রশ্ন ওঠে।

আমেরিকার বিবৃতিতে বলা হয়েছিল, ‘‘প্রেসিডেন্ট জোসেফ আর বাইডেন জুনিয়র আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছেন। প্রধানমন্ত্রীর সাম্প্রতিক পোল্যান্ড এবং ইউক্রেন সফরের পাশাপাশি আলোচনায় এসেছে সেপ্টেম্বরে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের অধিবেশনের প্রসঙ্গও।’’ কিন্তু এই বিবৃতিতে অনুল্লিখিত ছিল বাংলাদেশ প্রসঙ্গ। অবশেষে বাংলাদেশ নিয়ে মোদীর সঙ্গে আলোচনার কথা জানাল আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement