Israel Hamas Conflict

প্যালেস্তাইন রাষ্ট্রপ্রধানকে ফোন বাইডেনের, নাগরিক সুরক্ষায় সব রকম সাহায্যের আশ্বাস বিধ্বস্ত গাজ়াতেও

শনিবার হোয়াইট হাউসের তরফে একটি বিবৃতি দিয়ে বাইডেনের ফোনালাপের কথা জানানো হয়েছে। তারা জানিয়েছে, বাইডেন একই দিনে ইজ়রায়েল এবং প্যালেস্তাইন উভয় সরকারের সঙ্গেই কথা বলেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ০৮:১১
Joe Biden called Palestinian President and offered humanitarian aid in Gaza

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। —ফাইল চিত্র।

যুদ্ধে ইজ়রায়েলকে সমর্থন করছে আমেরিকা। তবে প্যালেস্তাইনের বাসিন্দাদের সুরক্ষার বিষয়েও চিন্তিত প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার তিনি প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করেছিলেন। তাঁর দেশে, বিশেষত গাজ়া শহরের বাসিন্দাদের জন্য সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন আমেরিকান প্রেসিডেন্ট।

Advertisement

শনিবার হোয়াইট হাউসের তরফে একটি বিবৃতি দিয়ে বাইডেনের ফোনালাপের কথা জানানো হয়েছে। তারা জানিয়েছে, বাইডেন একই দিনে ইজ়রায়েল এবং প্যালেস্তাইন উভয় সরকারের সঙ্গেই কথা বলেছেন। প্যালেস্তাইনে যুদ্ধের কারণে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাইডেন। প্যালেস্তাইন প্রেসিডেন্টকে সে দেশের বাসিন্দাদের জন্য জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় যে কোনও সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। বিশেষ ভাবে যুদ্ধবিধ্বস্ত গাজ়া শহরের বাসিন্দাদের সাহায্যের কথা বলেছেন বাইডেন। ওই শহর থেকেই ইজ়রায়েলের বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা করছে প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাস। ইজ়রায়েলের সেনাবাহিনীর মূল আক্রমণের কেন্দ্রও গাজ়া।

পশ্চিম এশিয়ায় যুদ্ধ শুরু হওয়ার পরপরই বাইডেন ইজ়রায়েলের প্রতি সমর্থন জানিয়েছিলেন এবং পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু সাহায্যের আশ্বাস নিয়ে প্যালেস্তাইনে তাঁর ফোন এই প্রথম।

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গেও শনিবার ফোনে কথা হয়েছে বাইডেনের। ওয়েস্ট ব্যাঙ্ক এলাকায় শান্তি ফেরানো, যুদ্ধের পরিধি প্রশস্ত না করার বিষয়ে তাঁরা আলোচনা করেছেন বলে খবর। হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইজ়রায়েলকে অস্ত্র দিয়েও সাহায্য করছে আমেরিকা।

তবে পশ্চিম এশিয়ায় যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। বরং আক্রমণ দিন দিন আরও ঝাঁঝালো হচ্ছে। গত সাত দিন ধরে যুদ্ধে ইজ়রায়েল এবং প্যালেস্তাইনে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement