Israel-Hamas Conflict

গাজ়ায় ঢুকে হামাসের একের পর এক সুড়ঙ্গে হামলা, যুদ্ধবন্দি সেনাকে উদ্ধার করল ইজ়রায়েল

আইডিএফ দাবি করেছে, গত দু’দিন ধরে হামাসের ৩০০টি ডেরায় হামলা চালানো হয়েছে। ক্ষেপণাস্ত্র প্রতিরোধী বেশ কয়েকটি ট্যাঙ্ক এবং রকেট উৎক্ষেপণ কেন্দ্রও ধ্বংস করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেল আভিভ শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৮:২১
গাজ়ায় ঢুকে হামলা ইজ়রায়েলি সেনার। ছবি: রয়টার্স।

গাজ়ায় ঢুকে হামলা ইজ়রায়েলি সেনার। ছবি: রয়টার্স।

কয়েক দিন আগেই গাজ়ায় ঢুকে ‘গ্রাউন্ড অপারেশন’ শুরু করেছে ইজ়রায়েলি সেনা। হামাসের বেশ কয়েকটি ডেরাও ধ্বংস করে তারা। এ বার হামাস নির্মিত বেশ কয়েকটি সুড়ঙ্গে অভিযান চালায় ইজ়রায়েল বাহিনী। একটি সুড়ঙ্গ থেকে যুদ্ধবন্দি এক সেনাকে উদ্ধার করে এনেছে তারা।

Advertisement

ইজ়রায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) সূত্রে খবর, উত্তর গাজ়ায় মঙ্গলবার অভিযান চালানো হয়। যুদ্ধবিরতি করা হবে না, প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এ কথা ঘোষণা করার পরই হামলা আরও জোরদার করা হয় উত্তর গাজ়ায়। মঙ্গলবারেও হামাসের বেশ কয়েকটি ডেরা ধ্বংস করা হয়েছে বলে দাবি আইডিএফের। এই অভিযানে বেশ কয়েকটি সুড়ঙ্গে হামলা চালিয়ে যুদ্ধবন্দি এক ইজ়রায়েলি সেনাকেও উদ্ধার করা হয়েছে।

আইডিএফ এক বিবৃতি জারি করে জানিয়েছে, গত দু’দিন ধরে হামাসের ৩০০টি ডেরায় হামলা চালানো হয়েছে। বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ট্যাঙ্ক এবং রকেট লঞ্চিং প্যাডও ধ্বংস করা হয়েছে। আইডিএফ জানিয়েছে, হামাসের হাতে এখনও দুশোর বেশি ইজ়রায়েলি বন্দি। তাঁদের মধ্যে কয়েক জন সেনাও রয়েছে। সোমবার এক মহিলা সেনা আধিকারিককে হামাসের হাত থেকে উদ্ধার করেছে আইডিএফ। উদ্ধার হওয়া সেই সেনা আধিকারিকের নাম ওরি মেগিডিশ। যে ২৩৯ জনকে বন্দি বানিয়েছে হামাস, তাঁদের মধ্যে ছিলেন ওরি।

এক প্রত্যক্ষদর্শী সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মঙ্গলবার দক্ষিণ গাজ়ায় হামাসের আল-কাসম বাহিনীর সঙ্গে ইজ়রায়েলি সেনার জোর লড়াই চলে। হামাসের দাবি, ইজ়রায়েলি সেনার বেশ কয়েকটি ট্যাঙ্ক ধ্বংস করেছে তারা। যদিও হামাসের সেই দাবি নস্যাৎ করে আইডিএফ পাল্টা দাবি করেছে বেশ কয়েক জন জঙ্গিকে খতম করা হয়েছে। গুঁড়িয়ে দেওয়া হয়েছে হামাসের বেশ কয়েকটি ডেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement