Israel-Hamas Conflict

‘গ্রাউন্ড অপারেশন’ শুরু, গাজ়ায় ইজ়রায়েলি গোলায় ধ্বংস হামাসের ক্ষেপণাস্ত্র উৎক্ষপেণ কেন্দ্র

আইডিএফ সূত্রে জানানো হয়েছে, গাজ়া ভূখণ্ডে এ বার স্থলপথে হামলা শুরু হয়েছে। বৃহস্পতিবার ভোরের আলো ফুটতেই গাজ়ায় ঢুকে পড়ে ইজ়রায়েলের সাঁজোয়া বাহিনী এবং সেনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেল আভিভ শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৩:৫৭
গাজ়ায় ঢুকছে ইজ়রায়েলি সেনাট্যাঙ্ক। ছবি: রয়টার্স।

গাজ়ায় ঢুকছে ইজ়রায়েলি সেনাট্যাঙ্ক। ছবি: রয়টার্স।

গাজ়ায় ‘গ্রাউন্ড অপারেশন’ শুরু করল ইজ়রায়েল। গাজ়া ভূখণ্ডে ঢুকে পড়েছে একের পর এক সেনাট্যাঙ্ক। হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ায় ২০তম দিনে স্থলপথে হামলা শুরু করল ইজ়রায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)।

Advertisement

আইডিএফ সূত্রে জানানো হয়েছে, গাজ়া ভূখণ্ডে এ বার স্থলপথে হামলা শুরু হয়েছে। বৃহস্পতিবার ভোরের আলো ফুটতেই গাজ়ায় ঢুকে পড়ে ইজ়রায়েলের সাঁজোয়া বাহিনী এবং সেনা। আইডিএফের দাবি, হামাসের ব্যবহৃত বেশ কয়েকটি রকেট লঞ্চিং প্যাড এবং ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র গুঁড়িয়ে দেওয়া হয়েছে। আইডিএফের তরফে সেই হামলার একটি ভিডিয়োও প্রকাশ করা হয়েছে। যদিও ভিডিয়োটিক সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োয় দেখা গিয়েছে, একের পর এক ট্যাঙ্ক গাজ়া সীমান্তের প্রাচীর গুঁড়িয়ে দিয়ে ঢুকে পড়ছে। উত্তর গাজ়ায় এ বার আরও বড় হামলার সঙ্কেত দিয়েছে আইডিএফ। তার প্রথম ধাপই শুরু হয়ে গিয়েছে বৃহস্পতিবার সকালে। তবে এই হামলা ছিল সংক্ষিপ্ত সময়ের জন্য। গাজ়ায় ঢুকে হামাসের বেশ কিছু ডেরা গুঁড়িয়ে দিয়ে আবার ফিরে এসেছে ইজ়রায়েলি বাহিনী।

ইজ়রায়েলি সেনার এই ‘গ্রাউন্ড অপারেশন’ প্রসঙ্গে আমেরিকাকেই দায়ী করেছে ইরান। সে দেশের প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাআলি খামেনেই অভিযোগ তুলেছেন, আমেরিকার অঙ্গুলিহেলনেই হামাসের উপর হামলা চালাচ্ছে ইজ়রায়েল। এই ‘গ্রাউন্ড অপারেশন’ শুরুর কয়েক ঘণ্টা আগেই ইজ়রায়েল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু দেশবাসীর উদ্দেশে বার্তা দেন, হামাসের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ করতে চলেছে তারা। সেই ঘোষণার পর পরই গাজ়া ভূখণ্ডে ঢুকে হামাসের বেশ কিছু ডেরায় অভিযান চালিয়ে ধ্বংস করে ইজ়রায়েলি সেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement