Lebanon

‘সতর্ক থাকুন’, ইজ়রায়েল এবং হেজবুল্লার সংঘর্ষের আবহে লেবাননে ভারতীয়দের জন্য নির্দেশিকা দূতাবাসের

লেবাননে বসবাসকারী ভারতীয়দের সতর্ক করল সে দেশের রাজধানী বেইরুটের ভারতীয় দূতাবাস। তাদের সঙ্গে যোগাযোগ রেখে চলারও পরামর্শ দিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৭:৪১
লেবাননের বেইরুট বিমানবন্দরে অপেক্ষমান যাত্রীরা।

লেবাননের বেইরুট বিমানবন্দরে অপেক্ষমান যাত্রীরা। ছবি: রয়টার্স।

ইজ়রায়েল এবং হেজবুল্লা গোষ্ঠীর সংঘাতের কারণে উত্তপ্ত লেবানন। সেখানকার ভারতীয়দের সতর্ক করল লেবাননের রাজধানী বেইরুটের ভারতীয় দূতাবাস। তাদের সঙ্গে যোগাযোগ রেখে চলারও পরামর্শ দিল। লেবাননে বসবাসকারী ভারতীয়দের জন্য জরুরিকালীন একটি ফোন নম্বর এবং ইমেল আইডিও প্রকাশ করেছে ভারতীয় দূতাবাস।

Advertisement

লেবাননে ভারতীয় দূতাবাসের প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, ‘‘সম্প্রতি এই অঞ্চলে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার দিকে নজর রেখে লেবাননে বসবাসকারী ভারতীয় এবং যাঁরা সে দেশে যাওয়ার পরিকল্পনা করছেন, তাঁদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। বেইরুটে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রেখেও চলতে বলা হচ্ছে।’’ এর পর দূতাবাসে যোগাযোগের জন্য ই-মেল আইডি এবং ফোন নম্বরও প্রকাশ করা হয়েছে নির্দেশিকায়।

ইজ়রায়েল নিয়ন্ত্রিত গোলান মালভূমিতে শনিবার রকেট হামলায় ১২টি শিশু এবং নাবালক নিহত হয়েছে। ইজ়রায়েল এবং আমেরিকার দাবি, ওই হামলা চালিয়েছে লেবাননের হেজবুল্লা গোষ্ঠী। তাঁদের হুঁশিয়ারিও দিয়েছে ইজরায়েল। যদিও হামলার অভিযোগ অস্বীকার করেছে হেজবোল্লা। সোমবার লেবাননের দক্ষিণে পাল্টা হামলা চালিয়েছে ইজরায়েল। সংবাদসংস্থা রয়টার্স দাবি করেছে, ওই হামলায় প্রাণ হারিয়েছেন দু’জন। অ্যাসোসিয়েট প্রেস (এপি) দাবি করেছে, ইজ়রায়েল এবং হেজবুল্লার সংঘর্ষের কারণে বেইরুট বিমানবন্দরে বহু বিমান বাতিল হয়েছে। বেশ কিছু বিমান দেরিতে চলছে। এই আবহে লেবাননে বসবাসকারী ভারতীয়দের সতর্ক করল বেইরুটের ভারতীয় দূতাবাস।

আরও পড়ুন
Advertisement