Israel

হেজবুল্লাকে ‘মূল্য চোকাতে হবে’! রকেট হামলায় ১২টি শিশু নিহত হওয়ার পর পাল্টা চোখরাঙানি ইজ়রায়েলের

গোলানের ফুটবল মাঠে রকেট হামলার ঘটনায় ইজ়রায়েল পাশে পেয়েছে আমেরিকাকে। হোয়াইট হাউসও এই হামলার নেপথ্যে হেজবুল্লা গোষ্ঠীকেই দায়ী করেছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ০৯:৩৪
Israel warns Hezbollah of paying the price after attack on football ground at Gollan Height

বেঞ্জামিন নেতানিয়াহু। — ফাইল চিত্র।

ইজ়রায়েল নিয়ন্ত্রিত গোলান মালভূমিতে রবিবার রকেট হামলায় ১২টি শিশু নিহত হওয়ার পর পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ইজ়রায়েলের দাবি, গোলানের ফুটবল মাঠে লেবাননের সশস্ত্র হেজবুল্লা গোষ্ঠীর রকেট হামলায় ১২টি শিশুর মৃত্যু হয়েছে। হেজবুল্লাকে এর ‘মূল্য চোকাতে হবে’ বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছে ইজ়রায়েল। যদিও এই দাবি অস্বীকার করেছে হেজবুল্লা। রবিবারের হামলার পরই ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বৈঠকে বসেছিলেন নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেটের সঙ্গে। কখন, কী ভাবে এই হামলার জবাব দেওয়া হবে, সে বিষয়ে সিদ্ধান্তের ভার নেতানিয়াহুর উপরেই ছেড়েছে নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা।

Advertisement

পশ্চিম এশিয়ার দেশগুলির মধ্যে আমেরিকার সব চেয়ে বিশ্বস্ত সঙ্গী ইজ়রায়েল। তাদের উপর এই হামলার পর নেতানিয়াহুদের পাশে দাঁড়িয়েছে হোয়াইট হাউসও। ইজ়রায়েল অধিকৃত গোলানে রকেট হামলার জন্য হেজবুল্লাকেই দায়ী করেছে আমেরিকা। হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, “লেবাননের হেজবুল্লা গোষ্ঠী এই হামলা চালিয়েছে। যে রকেট দিয়ে হামলা হয়েছে, সেটি হেজবুল্লারই রকেট এবং যে এলাকা থেকে এটি নিক্ষিপ্ত হয়েছে, সেটিও তাদেরই নিয়ন্ত্রণে থাকা অঞ্চল।”

যদিও হেজবুল্লা গোষ্ঠী দাবি করেছে এই হামলার সঙ্গে তাদের কোনও যোগ নেই। ইজ়রায়েলের নিজেদের রকেটই ভুল করে নিক্ষেপিত হয়ে এই অঘটন ঘটেছে বলে পাল্টা দাবি হেজবুল্লার। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, গোলান মালভূমিতে রকেট হামলার পর থেকেই বাড়তি সতর্কতা দেখা গিয়েছে হেজবুল্লা গোষ্ঠীর। ইজ়রায়েলের সম্ভাব্য হামলার আশঙ্কায়, দক্ষিণ লেবানন এবং বেকা উপত্যকার কিছু এলাকা ফাঁকা করার প্রক্রিয়া শুরু করে দিয়েছে তারা। লেবাননের মিডল ইস্ট উড়ান সংস্থার থেকেও জানানো হয়েছে, বিমান ওঠা-নামায় কিছুটা দেরি হচ্ছে। তবে এর কারণ এখনও পর্যন্ত জানানো হয়নি।

আরও পড়ুন
Advertisement