Racist attack

‘তোমরা পরজীবী, ভারতে ফিরে যাও’, বিদেশের মাটিতে আবার বর্ণবৈষম্যের শিকার ভারতীয়

পোল্যান্ডে বেড়াতে আসা আমেরিকার এক পর্যটকের কাছে হেনস্থার শিকার এক ভারতীয় যুবক। ওই ভারতীয়ের অনুমতি না নিয়ে ভিডিয়ো করার পাশাপাশি তাঁকে গালিগালাজও করা হয়।

Advertisement
সংবাদ সংস্থা
ওয়ারশ শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ১২:২৭
ভিডিয়োয় ওই ভারতীয়কে ‘পরজীবী’ এবং ‘গণহত্যাকারী’ বলেও ডাকেন আমেরিকার পর্যটক।

ভিডিয়োয় ওই ভারতীয়কে ‘পরজীবী’ এবং ‘গণহত্যাকারী’ বলেও ডাকেন আমেরিকার পর্যটক। ছবি: টুইটার।

আবার বিদেশের মাটিতে বর্ণবৈষম্যের শিকার ভারতীয়। পোল্যান্ডে বেড়াতে আসা এক আমেরিকান পর্যটকের কাছে হেনস্থার শিকার এক ভারতীয় যুবক। এই নিয়ে ইতিমধ্যেই একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে।

ভিডিয়োতে দেখা গিয়েছে, পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে এক জন ভারতীয়কে বিভিন্ন ভাবে কটূক্তি করছেন সেখানে বেড়াতে আসা এক আমেরিকার বাসিন্দা। ওই ভারতীয়ের অনুমতি না নিয়ে ভিডিয়ো করার পাশাপাশি তাঁকে গালিগালাজও করা হয়। বিভিন্ন বৈষম্যমূলক মন্তব্যও করা হয় ওই ভারতীয়কে লক্ষ্য করে।

Advertisement

ভিডিয়োয় ওই ভারতীয়কে ‘পরজীবী’ এবং ‘গণহত্যাকারী’ বলেও ডাকেন আমেরিকার পর্যটক।

ওই আমেরিকার বাসিন্দা বলেন, ‘আমেরিকাতে, তোমার মতো অনেক লোক আছে। তুমি পোল্যান্ডে কী করছ? তোমরা কি পোল্যান্ড আক্রমণ করতে এসেছ? তোমাদের নিজের দেশ আছে, সেখানে ফিরে যাচ্ছ না কেন?’

তিনি আরও বলেন, ‘তোমরা পরজীবী। আমাদের দেশে তোমরা গণহত্যা করেছ। তোমরা হামলাকারী। বাড়ি যাও। আমরা তোমাদের ইউরোপে চাই না।’ এ-ও প্রশ্ন তোলা হয় যে কেন ওই ভারতীয় ‘শ্বেতাঙ্গদের দেশে’ এসেছেন।

কিছু দিন আগেই আমেরিকার টেক্সাসের রাস্তায় একই রকম ভাবে বর্ণবৈষম্যের শিকার হন এক দল ভারতীয় মহিলা। এমনকি, প্রকাশ্যে গুলি করে মেরে ফেলার হুমকিও দেওয়া হয়। অভিযুক্ত মহিলা এক ভারতীয় মহিলার মুখে ঘুসি মেরে ফোন কেড়ে নেওয়ার চেষ্টা করেন। ওই ভারতীয় মহিলাকে এবং ভারতীয়দের ছাপার অযোগ্য ভাষায় গালিগালাজও করেন অভিযুক্ত মহিলা। আমেরিকা ছেড়ে বেরিয়ে যেতে বলা হয়। আক্রান্ত ভারতীয় মহিলা পুরো ঘটনাটি রেকর্ড করার সময় তাঁর দিকে তেড়ে এসে ফোনের ক্যামেরা বন্ধ করতে বলেন অভিযুক্ত। কিন্তু এই কথা না মেনে নেওয়ায় গুলি করে হত্যা করার হুমকিও দেওয়া হয়। তবে পরে আমেরিকার ওই অভিযুক্ত মহিলাকে গ্রেফতার করে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement