Israel-Hamas War

‘প্রয়োজন ছাড়া লেবাননে যাবেন না’, হামাস-প্রধানকে হত্যার পর ভারতীয়দের ফের সতর্ক করল দূতাবাস

লেবাননের রাজধানী বেইরুটে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে দেওয়া নয়া নির্দেশিকায় বলা হয়েছে, বিশেষ প্রয়োজন ছাড়া সে দেশে না যেতে। সে দেশে বসবাসকারী ভারতীয়দেরও সতর্ক থাকতে বলা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১০:১১
যুদ্ধবিধ্বস্ত গাজ়া।

যুদ্ধবিধ্বস্ত গাজ়া। ছবি: সংগৃহীত

লেবাননে বসবাসকারী ভারতীয়দের সতর্ক করল নয়াদিল্লি। প্রয়োজন ছাড়া ভারতীয়দের পশ্চিম এশিয়ার এই দেশে যেতে নিষেধ করা হয়েছে। সম্প্রতি ইরানের রাজধানী তেহরানের উত্তরাংশে নিহত হন প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া। দায় স্বীকার না করলেও এই হত্যাকাণ্ডের নেপথ্যে ইজ়রায়েল রয়েছে বলে মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে ইরান এবং তাদের সমর্থনপুষ্ট, লেবাননের সশস্ত্র সংগঠন হেজবুল্লা ইজ়রায়েলের উপর পাল্টা হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

অন্য দিকে, ইজ়রায়েল নিয়ন্ত্রিত গোলান মালভূমিতে শনিবার রকেট হামলায় ১২ জন শিশু এবং নাবালক নিহত হয়। ইজ়রায়েল এবং আমেরিকার দাবি, ওই হামলা চালিয়েছে লেবাননের হেজবুল্লা গোষ্ঠী। তাদের হুঁশিয়ারিও দিয়েছে ইজ়রায়েল। কী ভাবে লেবাননে হামলা চালানো হবে, তা নিয়ে আলাদা করে বৈঠকেও বসে ইজ়রায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। সব মিলিয়ে পশ্চিম এশিয়ায় বহুমুখী সংঘাতের ক্ষেত্র তৈরি হয়েছে বলে মনে করছেন কূটনীতিকদের একাংশ।

লেবাননের রাজধানী বেইরুটে অবস্থিত দূতাবাসের তরফে দেওয়া নয়া নির্দেশিকায় বলা হয়েছে, বিশেষ প্রয়োজন ছাড়া সে দেশে না যেতে। এমনকি সে দেশে বসবাসকারী ভারতীয়দের প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে। তা ছাড়াও ভারতীয়দের দূতাবাসের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে বলা হয়েছে। আপৎকালীন ফোন নম্বর এবং মেল আইডি দিয়ে দূতাবাসের বিবৃতিতে লেখা হয়েছে, “সকল ভারতীয় নাগরিককে সতর্কতা মেনে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।” ভারতের মতো আমেরিকা, ব্রিটেন এবং অস্ট্রেলিয়ার দূতাবাসও তাদের নাগরিকদের একই পরামর্শ দিয়েছে।

গত সপ্তাহে বেইরুটের ভারতীয় দূতাবাসের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছিল, ‘‘সম্প্রতি এই অঞ্চলে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার দিকে নজর রেখে লেবাননে বসবাসকারী ভারতীয় এবং যাঁরা সে দেশে যাওয়ার পরিকল্পনা করছেন, তাঁদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। বেইরুটে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রেখেও চলতে বলা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement