United Nations

রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর প্রসঙ্গ তুলল পাকিস্তান, তিনটি বিপদের কথা বলে পড়শি দেশকে আক্রমণ ভারতের

পাকিস্তানকে আক্রমণ করে ভারতের প্রতিনিধি বলেন, “জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ।” তিনি অভিযোগ করেন যে, রাষ্ট্রপুঞ্জকে ভারতের বিরুদ্ধে মিথ্যা প্রচার চালাতে ব্যবহার করা হল।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৭
India slammed Pakistan after Islamabad raised issue of human rights in Jammu & Kashmir

ভারতের প্রতিনিধি অনুপমা সিংহ। ছবি: সংগৃহীত।

রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর প্রসঙ্গ তুলতেই পাকিস্তানের উদ্দেশে আক্রমণ শানাল ভারত। রাষ্ট্রপুঞ্জে ‘হিউম্যান রাইটস কাউন্সিল’ বা মানবাধিকার পরিষদের ৫৫তম অধিবেশন চলছে। সেই অধিবেশনেই ফের জম্মু ও কাশ্মীরের মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তোলে ইসলামাবাদ। বৃহস্পতিবার ‘প্রত্যুত্তর দেওয়ার অধিকার’ সংক্রান্ত বিশেষ ক্ষমতা প্রয়োগ করে পাকিস্তানকে পাল্টা আক্রমণ করে ভারত।

Advertisement

রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদে ভারতের প্রতিনিধি অনুপমা সিংহ পাকিস্তানের মানবাধিকার সংক্রান্ত অভিযোগ উড়িয়ে দিয়ে জানান, এই বিষয়ে পাকিস্তানের ভাবমূর্তি ভাল নয়। ভবিষ্যতে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করা হলে নয়াদিল্লি যে সেটাকে ভাল ভাবে নেবে না, তা-ও স্পষ্ট করে দিয়েছেন ভারতের ওই প্রতিনিধি। পাকিস্তানের পাশাপাশি তুরস্কও জম্মু ও কাশ্মীরে ‘মানবাধিকার লঙ্ঘন’ নিয়ে সরব হয়েছিল। সে দেশকেও ভারতের তরফে সতর্ক করা হয়েছে।

পাকিস্তানকে আক্রমণ করতে গিয়ে ভারতের প্রতিনিধি অনুপমা বলেন, “কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অংশ। এটা দুর্ভাগ্যজনক যে, মানবাধিকার পরিষদকে আরও এক বার ভারতের বিরুদ্ধে মিথ্যা প্রচার চালাতে ব্যবহার করা হল।” পাকিস্তানে সংখ্যালঘুদের উপর কী আচরণ করা হয়, সেই প্রশ্ন তুলেও ইসলামাবাদকে আক্রমণ শানিয়েছে নয়াদিল্লি।

পাকিস্তানকে আক্রমণ করতে গিয়ে অনুপমা সে দেশের তিনটি ‘বিপদসঙ্কেত’কে চিহ্নিত করেন। সে দেশের ক্রমবর্ধমান সন্ত্রাসবাদ, অর্থনৈতিক বিপর্যয় এবং নির্বাচিত সরকারের দ্বারা দেশের জনগণের চাহিদা পূরণ না হওয়ার মতো বিষয়গুলি তুলে ধরেন ভারতের প্রতিনিধি।

আরও পড়ুন
Advertisement