Israel-Hamas Conflict

যুদ্ধ-বিরতি নিয়ে প্রস্তাব হামাসের, ক্ষুব্ধ ইজ়রায়েল

দীর্ঘদিন ধরেই গাজ়ায় সংঘর্ষ থামানো নিয়ে হামাস ও ইজ়রায়েলের মধ্যে আলোচনা চলছে। প্রতি বারই তাদের শান্তি-বৈঠক ব্যর্থ হয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ০৭:০৯
An Image Of Israel-Palestine Conflict

দীর্ঘদিন ধরেই গাজ়ায় হামাস ও ইজ়রায়েলের মধ্যে সংঘর্ষ চলছে। —ফাইল চিত্র।

গাজ়ায় যুদ্ধ-বিরতির প্রস্তাব দিল প্যালেস্টাইনি জঙ্গি গোষ্ঠী হামাস।

Advertisement

দীর্ঘদিন ধরেই গাজ়ায় সংঘর্ষ থামানো নিয়ে হামাস ও ইজ়রায়েলের মধ্যে আলোচনা চলছে। প্রতি বারই তাদের শান্তি-বৈঠক ব্যর্থ হয়েছে। এ বারে মধ্যস্থতাকারী দেশ হিসেবে আমেরিকাকে একটি প্রস্তাবপত্র পাঠাল হামাস। তাতে বলা হয়েছে, ইজ়রায়েলের জেলে বন্দি হাজার খানেক প্যালেস্টাইনিকে মুক্তি দিলে, তার পরিবর্তে তাদের হেফাজতে থাকা ইজ়রায়েলিদের ছাড়া হবে। স্বাভাবিক ভাবেই এ বারের প্রস্তাবও একপ্রকার খারিজ করে দিয়েছে ইজ়রায়েল।

রিপোর্ট অনুযায়ী, হামাসের ডেরায় এখনও বহু ইজ়রায়েলি মহিলা-শিশু বন্দি রয়েছে। এদের অনেকেই অসুস্থ। অনেক মহিলা ধর্ষণের জেরে অন্তঃসত্ত্বা। হামাসের দাবি, ইজ়রায়েলের জেলে বন্দি ৭০০-১০০০ প্যালেস্টাইনিকে ছাড়া হলে এদের সকলকে মুক্তি দেওয়া হবে। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, হামাসের বর্তমান অবস্থান ‘অবাস্তব’। তিনি বুঝিয়ে দিয়েছেন, এ হেন দাবিদাওয়া রাখলে ‘শান্তিচুক্তিতে’ পৌঁছনো অসম্ভব।

৭ অক্টোবর ইজ়রায়েলের হামাসের হামলার পর থেকে গাজ়ায় যুদ্ধ শুরু হয়েছে। পাঁচ মাস কেটে গিয়েছে, সংঘর্ষ অব্যাহত। ৩১ হাজারের উপর প্রাণহানি। লক্ষ লক্ষ মানুষ ঘরহারা। দুর্ভিক্ষ দেখা গিয়েছে। শিশুদের মুখেও খাবার নেই। এ অবস্থায় মধ্যস্থতাকারী দেশ মিশর, কাতার, আমেরিকা চেষ্টা করে যাচ্ছে সমঝোতায় পৌঁছতে। হামাসের নতুন প্রস্তাব নিয়ে কোনও মন্তব্য করেনি কাতার। মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাতে আল-সিসি বলেছেন, ‘‘আমরা গাজ়ায় যুদ্ধ-বিরতি চাইছি, কারণ সে ক্ষেত্রে বেশি করে ত্রাণ পাঠানো যাবে গাজ়া স্ট্রিপে।’’

আরও পড়ুন
Advertisement