Feeling upset after puja

পুজো শেষ হতেই মন খারাপ! ফিরতে হবে চেনা ছন্দে? দৈনন্দিন জীবনে ফেরার সহজ কিছু উপায়

পুজোর চার দিন বাঁধনহীন আনন্দে ভেসে যাওয়া। ছোটদের থাকে না পড়তে বসার ঝক্কি। বড়দেরও থাকে না বাঁধাধরা রুটিন।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ২২:২১
প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আট থেকে আশি- পুজো চলে গেলে মন খারাপ হয় সকলেরই। পুজোর চার দিন বাঁধনহীন আনন্দে ভেসে যাওয়া। ছোটদের থাকে না পড়তে বসার ঝক্কি। বড়দেরও থাকে না বাঁধাধরা রুটিন। তাই ছুটি শেষ হয়ে গেলে অফিস যেতে হবে অথবা পড়তে বসতে হবে, ভেবেই মন খারাপ হয়ে যায় বেশির ভাগেরই। সেই মন খারাপ কাটিয়ে ওঠার কয়েকটা সহজ টিপস রইল আপনাদের জন্য।

Advertisement

১। পুজোর দিনগুলোয় ঘুরে বেড়িয়েছেন নিশ্চয়ই। মনের মতো ছবিও তুলেছেন প্রচুর। মা বাবা হোক বা জীবনসঙ্গী, বন্ধুবান্ধব অথবা প্রিয়জন- মোবাইলের গ্যালারি খুলে দেখতে শুরু করুন সকলের সঙ্গে তোলা ছবি। বন্ধুদের সঙ্গে ভাগ করে নিন সেই সমস্ত খুশির মুহূর্ত। পুজোর সেরা ছবি দিয়ে নিজেদের একটি কোলাজ বানান। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করুন সে সমস্ত ছবি। পরেও যখন ছবিগুলি দেখবেন, ফিরে আসবে ভাল লাগার আবেশ।

২। চেষ্টা করুন কাজে মন দেওয়ার। অফিস হোক বা পড়াশোনা - পুরনো ছন্দে বা বৃত্তে ফিরে আসার কোনও বিকল্প নেই। প্রতিদিন ঠাকুর দেখতে যাওয়ার কোনও ব্যাপার নেই। নেই বাঁধনহীন জীবন। নিজের কাজের পুরনো ছন্দে ফিরলে তা আস্তে আস্তে অভ্যাস হয়ে যাবে।

৩। আপনার মনকে বোঝান, আনন্দ সাময়িকই ভাল লাগে। সারা বছর উৎসব চললে তার জৌলুস ফিকে হয়ে যেত। সারা বছরের থেকে পুজোর রুটিনটা অন্য রকম বলেই তা এতটা আনন্দের। আর তাই সেই রুটিন মিস করা। নতুন পোশাক কেনা বা পরার আগ্রহটাও থাকবে না পুজো অল্প দিনের জন্য না এলে।

৪। আসছে বছর আবার হবে- এ কথাটা গেঁথে নিন মনের মধ্যে। আসছে বছরের উৎসবের দিনগুলোর আশায় ঠিক আবার একটা বছর কেটে যাবে। তত দিন বিরতি থাক না!

এই প্রতিবেদনটি আনন্দ উৎসব ফিচারের একটি অংশ।

আরও পড়ুন
Advertisement