Bangladesh Jashoreshwari Kali Temple

বাংলাদেশের যশোরেশ্বরী কালী মন্দির থেকে ‘চুরি’ মোদীর দেওয়া স্বর্ণমুকুট! তদন্তের আর্জি দূতাবাসের

২০২১ সালে প্রধানমন্ত্রী মোদী একটি স্বর্ণমুকুট উপহার দিয়েছিলেন যশোরেশ্বরী কালী মন্দিরের কালী ঠাকুরকে। বৃহস্পতিবার মন্দিরের ভিতর থেকে সেই মুকুটটি চুরি হয়ে গিয়েছে বলে অভিযোগ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৩:৩৮
২০২১ সালে বাংলাদেশ সফরকালে যশোরেশ্বরী কালী মন্দিরে দেবীমূর্তিতে সোনার মুকুট পরিয়ে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

২০২১ সালে বাংলাদেশ সফরকালে যশোরেশ্বরী কালী মন্দিরে দেবীমূর্তিতে সোনার মুকুট পরিয়ে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত।

বাংলাদেশের সাতক্ষীরায় যশোরেশ্বরী কালী মন্দির থেকে সোনার মুকুট চুরি হয়ে যাওয়ার অভিযোগ। ২০২১ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফরে গিয়ে ওই মুকুটটি উপহার দিয়েছিলেন মন্দিরে। সে দেশের একাধিক সংবাদমাধ্যমে প্রকাশ, ওই স্বর্ণমুকুটটি চুরি হয়ে গিয়েছে। ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশে অবস্থিত ভারতীয় দূতাবাসও। দূতাবাস বলেছে, “২০২১ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকালে সাতক্ষীরার যশোরেশ্বরী কালী মন্দিরে যে মুকুট উপহার দেওয়া হয়েছিল, সেটি চুরি হয়ে যাওয়ার খবর আমরা দেখেছি।” ঘটনার তদন্ত করে মুকুটটিকে উদ্ধার করা এবং অপরাধীদের শাস্তির ব্যবস্থা করার জন্যও বাংলাদেশ সরকারকে অনুরোধ জানিয়েছে দূতাবাস।

Advertisement

বাংলাদেশি সংবাদমাধ্যমগুলিতে উল্লেখ, ঘটনাটি ঘটেছিল বৃহস্পতিবার দুপুরে। ঘটনার একটি সিসি ফুটেজও প্রকাশ্যে এসেছে (যদিও তার সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। ওই ভিডিয়োয় সাদা রঙের গেঞ্জি পরা এক তরুণকে মন্দিরের ভিতরে প্রবেশ করতে দেখা গিয়েছে। এর পর তিনি দেবীমূর্তির সামনের পর্দা সরিয়ে হাত এগিয়ে দেন মূর্তির দিকে। কয়েক মুহূর্ত পরেই স্বর্ণমুকুট-সহ হাত বার করে আনেন। জামার পিছনের দিকে গুঁজে নেন মুকুটটিকে। এর পর আবার মন্দির থেকে বার হয়ে যান। গোটা ঘটনাটি ঘটে তিন মিনিটের মধ্যে। বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর, বৃহস্পতিবার দুপুর ২টো ৪৭মিনিট থেকে দুপুর ২টো ৫০মিনিটের মধ্যে চুরির ঘটনাটি ঘটেছিল।

বিষয়টি প্রথম নজরে এসেছিল ওই মন্দিরের সেবায়েতেরই। পুরোহিত পুজো শেষ করে মন্দিরের চাবি তাঁর হাতেই দিয়ে চলে গিয়েছিলেন বাড়িতে। সেবায়েতের দাবি, তিনি পুজোর বাসনপত্র ধোয়ার জন্য মন্দির সংলগ্ন একটি নলকূপের কাছে গিয়েছিলেন। মিনিট দুই-তিনের মধ্যেই তিনি আবার ফিরে আসেন। কিন্তু তত ক্ষণে মূর্তি থেকে মুকুট চুরি হয়ে গিয়েছিল বলে অভিযোগ। ওই ঘটনায় সাতক্ষীরার শ্যামনগর থানার তরফে জানানো হয়েছে, পুলিশ ইতিমধ্যে তদন্ত শুরু করেছে। সিসি ফুটেজও খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন
Advertisement