New Zealand

ভারতের মাটিতে ‘বাজ়বল’ খেলতে চায় নিউ জ়িল্যান্ড, কিউইদের নতুন অধিনায়কের বার্তা দলকে

নতুন অধিনায়ক ভয়ডরহীন ক্রিকেট খেলতে বলছেন দলকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লক্ষ্য কিউই অধিনায়ক টম লাথামের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৫:৪৫
Tom Latham

টম লাথাম। —ফাইল চিত্র।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ় হারের পর নেতৃত্ব ছেড়ে দেন টিম সাউদি। তাঁর জায়গায় টম লাথামকে অধিনায়ক করা হয়েছে। নতুন অধিনায়ক ভয়ডরহীন ক্রিকেট খেলতে বলছেন দলকে। তবে কি কিউয়িদের হাত ধরে ভারতের মাটিতে দেখা যাবে ‘বাজ়বল’? বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লক্ষ্য লাথামের।

Advertisement

এর আগে সাদা বলের ক্রিকেটে নিউ জ়িল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন লাথাম। এই প্রথম তিনি সব ধরনের ক্রিকেটে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেলেন। ১৬ অক্টোবর থেকে শুরু ভারত-নিউ জ়িল্যান্ড প্রথম টেস্ট। বেঙ্গালুরু, পুণে এবং মুম্বইয়ে হবে তিনটি টেস্ট। ভারতের মাটিতে এখনও পর্যন্ত মাত্র দু’টি টেস্ট জিতেছে নিউ জ়িল্যান্ড। শেষ টেস্টটি জিতেছিল ১৯৮৮ সালে মুম্বইয়ে। লাথাম এই ইতিহাস বদলাতে চাইছেন। কিউই অধিনায়ক জানিয়েছেন তাঁদের পরিকল্পনা তৈরি।

লাথাম বলেন, “আমরা যে যে জায়গায় ভাল খেলছি, সেই জায়গায় ধারাবাহিকতা প্রয়োজন। ভারতের মাটিতে কঠিন পরীক্ষার মুখে পড়তে চলেছি। অনেক আশা নিয়ে ভারতে খেলতে যাচ্ছি। স্বাধীন ভাবে খেলতে চাই। ভয়ডরহীন ক্রিকেট খেলতে চাই। সেটা করতে পারলে, আশা করছি ভাল ফল করতে পারব। অনেক দলকেই দেখেছি ভারতে গিয়ে ভাল খেলতে, আগ্রাসী ক্রিকেট খেলতে। বিশেষ করে ব্যাট হাতে আগ্রাসী হতে। কিছু হওয়ার জন্য অপেক্ষা করলে হবে না। নিজেদের সুযোগ তৈরি করে নিতে হবে। আমাদের কিছু পরিকল্পনা আছে। সেগুলো কাজে লাগাতে হবে।”

২০২০ থেকে ২০২২ সালের মধ্যে লাথাম নিউ জ়িল্যান্ডকে ন’টি ম্যাচে নেতৃত্ব দেন। এ বারেই তিনি প্রথম বার পূর্ণ অধিনায়ক হিসাবে ভারতে আসছেন। লাথাম বলেন, “অভিজ্ঞতার উপর ভরসা রাখতে চাই। এ বারের পরিস্থিতি একটু আলাদা। প্রথম বার সব ধরনের ক্রিকেটে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেয়েছি। তাই এখন নিজের সব পরিকল্পনাগুলো কাজে লাগানোর চেষ্টা করব। দলের সকলকে উৎসাহ দিচ্ছি ভাল খেলার জন্য। নিজেদের সেরা ক্রিকেটটা খেলতে পারলে আমরা ভাল ফল করব।”

আরও পড়ুন
Advertisement