Donald Trump

নিষেধাজ্ঞার মেয়াদ শেষ, ক্যাপিটলে হামলার দু’বছর পর ফেসবুক ফেরাল ডোনাল্ড ট্রাম্পকে

২০২১ সালের ৬ জানুয়ারির ক্যাপিটল হিংসায় উস্কানির অভিযোগে বিদায়ী প্রেসিডেন্ট তথা নির্বাচনে পরাজিত রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের উপর দু’বছরের নিষেধাজ্ঞা জারি করেছিল ফেসবুক।

Advertisement
সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১০:৩২
দু’বছর পরে ডোনাল্ড ট্রাম্পের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার ফেসবুকের।

দু’বছর পরে ডোনাল্ড ট্রাম্পের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার ফেসবুকের। ফাইল চিত্র।

নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ায় দু’বছর পরে আবার ফেসবুকে ফিরলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফেসবুকের পরিচালক সংস্থা মেটার ক্যালিফোর্নিয়ার দফতর থেকে বুধবার এক বিবৃতিতে জানানো হয়েছে, ট্রাম্প যদি আবার উস্কানিমূলক কোনও পোস্ট করেন তবে তা সরিয়ে দেওয়া হবে। প্রয়োজনে এক মাস থেকে দু’বছরের নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

২০২১ সালের জানুয়ারিতে ক্যাপিটল হিংসায় উস্কানি জোগানোর অভিযোগে আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট তথা নির্বাচনে পরাজিত রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের উপর দু’বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করেছিলেন ফেসবুক কর্তৃপক্ষ। সে সময় ফেসবুকের তরফে জানানো হয়েছিল, দু’বছর পরে পর্যালোচনার করে যদি মনে হয় জনগণের নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি কমেছে, তবেই ট্রাম্পের উপরে চাপানো নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

Advertisement

২০১৬ সালেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের বিপথে চালিত করার অভিযোগ উঠেছিল ফেসবুকের বিরুদ্ধে। তাদের প্ল্যাটফর্ম থেকে উস্কানিমূলক পোস্টের ক্ষেত্রে বিশেষ একটি দলের রাজনীতিকদের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগও ওঠে। এই পরিস্থিতিতে ২০২০-র ভোট ট্রাম্পের পরাজয়ের পর ক্যাপিটল হিলে তাঁর সমর্থকদের হামলার পিছনে ফেসবুকের কয়েকটি উস্কানিমূলক পোস্ট অনুঘটকের ভূমিকা পালন করেছে বলে তদন্তে সামনে আসে। এর পরেই ট্রাম্পের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছিল। কিন্তু এর জেরে প্রভাব পড়ে শেয়ার বাজারে ফেসবুকের দরে। ক্ষতি হয় কয়েক হাজার কোটি ডলারের ব্যবসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement