Israel-Hamas Conflict

মুক্তির জন্য সক্রিয় নয় সরকার, ইজ়রায়েলের পার্লামেন্টে ঢুকে বিক্ষোভে পণবন্দিদের পরিজনেরা

গত ৭ অক্টোবর প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হানায় পণবন্দি হওয়া ইজ়রায়েলি নাগরিকদের ফিরিয়ে আনার দাবি তোলেন। প্রশ্ন তোলেন এ ক্ষেত্রে নেতানিয়াহু সরকারের তৎপরতা এবং সদিচ্ছা নিয়েও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ২৩:৩১
An image of Parliament

সোমবার ইজ়রায়েলের রাজধানী জেরুসালেমে পার্লামেন্টের (নেসেট) অন্দরে ঢুকে পড়লেন পণবন্দিদের পরিজনেরা। ছবি: রয়টার্স।

তিন মাস পেরিয়ে গেলেও গাজ়া ভূখণ্ডে হামাস বাহিনীর হাতে আটক পণবন্দিদের অনেককেই এখনও মুক্ত করতে ব্যর্থ ইজ়রায়েলি সেনা। এই পরিস্থিতিতে সোমবার ইজ়রায়েলের রাজধানী জেরুসালেমে পার্লামেন্টের (নেসেট) অন্দরে ঢুকে পড়লেন পণবন্দিদের পরিজনেরা। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের বিরুদ্ধে উগরে দিলেন ক্ষোভ।

Advertisement

ইজ়রায়েলের সংবাদমাধ্যম জানিয়েছে, নেসেটের অর্থ বিষয়ক কমিটির বৈঠক চলাকালীন প্রায় ২০ জন বিক্ষোভকারী সেখানে ঢুকে পড়েন। তাঁর অবিলম্বে গত ৭ অক্টোবর প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হানায় পণবন্দি হওয়া ইজ়রায়েলি নাগরিকদের ফিরিয়ে আনার দাবি তোলেন। প্রশ্ন তোলেন এ ক্ষেত্রে নেতানিয়াহু সরকারের তৎপরতা এবং সদিচ্ছা নিয়েও।

গত ৭ অক্টোবর ইজ়রায়েলের ভূখণ্ডে ঢুকে হামলা চালিয়েছিল হামাস। তারা বহু ইজ়রায়েলি নাগরিককে পণবন্দি হিসাবে গাজ়ায় নিয়ে গিয়েছিল। বন্দি করা হয়েছিল ইজ়রায়েলে থাকা বিদেশিদেরও। কাতারের মধ্যস্থতায় আলোচনার মাধ্যমে তাঁদের অনেককে মুক্তি দিলেও অনেকেই এখনও বন্দি। গাজ়ায় ইজ়রায়েলি সেনার ‘গ্রাউন্ড অপারেশনের’ মুখে তাঁদে মানবঢাল হিসাবে ব্যবহার করা হতে পারে বলে আশঙ্কা। এই পরিস্থিতিতে পণবন্দিদের মুক্তির জন্য ক্রমশ সুর চড়ছে ইজ়রায়েলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement