S Jaishankar

পাকিস্তান সফরে জয়শঙ্কর, নৈশভোজে সাক্ষাৎ শাহবাজ শরিফের সঙ্গে, তবে হচ্ছে না দ্বিপাক্ষিক বৈঠক

কূটনৈতিক মহলের একাংশের মতে, জম্মু ও কাশ্মীরে সুষ্ঠু বিধানসভা ভোটের পরে বিদেশমন্ত্রীকে পাকিস্তানে পাঠানো মোদী সরকারের তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ২১:৫৬
বাঁ দিকে এস জয়শঙ্কর, ডান দিকে শাহবাজ শরিফ।

বাঁ দিকে এস জয়শঙ্কর, ডান দিকে শাহবাজ শরিফ। ছবি: পিটিআই।

শাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বৈঠকে যোগ দিতে পাকিস্তানে গিয়ে কূটনৈতিক বিধি মেনেই সে দেশের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে সাক্ষাৎ করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইসলামাবাদে শরিফের আমন্ত্রণে নৈশভোজে যোগ দেন জয়শঙ্কর। সেখানেই দু’জনের সৌজন্য-সাক্ষাৎ হয়।

Advertisement

দু’দিনের এই পাক সফরে এসসিও-র বৈঠকে যোগ দেওয়ার পাশাপাশি কয়েকটি পার্শ্ববৈঠকেও অংশ নেওয়ার কথা তাঁর। তবে সেই তালিকায় নেই পাকিস্তানের কোনও মন্ত্রী-নেতা। ভারত আগেই জানিয়েছিল, জয়শঙ্করের এই সফরের সঙ্গে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বৈঠকের কোনও সম্পর্ক নেই। রবিবার পাকিস্তানের বিদেশমন্ত্রী ইশাক দার বলেন, ‘‘ভারতের বিদেশ মন্ত্রকের থেকে কোনও পার্শ্ববৈঠকের অনুরোধ পাইনি। আমরাও এই মর্মে কোনও আবেদন করিনি। তবে প্রোটোকল অনুযায়ী সব দেশের নেতাদের মতোই ভারতের বিদেশমন্ত্রীকেও স্বাগত জানানো হবে।’’

কূটনৈতিক মহলের একাংশের মতে, জম্মু ও কাশ্মীরে সুষ্ঠু বিধানসভা ভোটের পরে বিদেশমন্ত্রীকে পাকিস্তানে পাঠানো মোদী সরকারের তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত। প্রায় ন’বছর পরে কোনও ভারতীয় বিদেশমন্ত্রী পাকিস্তানে গেলেন। এর আগে ২০১৫ সালে ভারতের তৎকালীন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ আফগানিস্তান নিয়ে একটি সম্মেলনে যোগ দিতে ইসলামাবাদে গিয়েছিলেন। তার পরের বছর সার্ক-ভুক্ত রাষ্ট্রগুলির স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হয়েছিল পাকিস্তানে, যোগ দিতে গিয়েছিলেন তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। সেটাই ছিল শেষ বার পাকিস্তানের মাটিতে কোনও বহুপাক্ষিক সম্মেলনে ভারতের যোগদান।

আরও পড়ুন
Advertisement