Elon Musk

মাথায় চিপ, মনে মাউস! কী বললেন এলন মাস্ক?

সেপ্টেম্বরেই মানুষের মগজে এই পরীক্ষা চালানোর অনুমতি পেয়েছিল মাস্কের সংস্থা নিউরা লিঙ্ক। তার পরে গত মাসে একটি অস্ত্রোপচারের মাধ্যমে এক ব্যক্তির মস্তিষ্কে চিপ প্রতিস্থাপন করেছিল তারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ২২:০৮

—ফাইল চিত্র।

শুধু মনে ভেবে কম্পিউটারের মাউসের নড়া চড়া নিয়ন্ত্রণ করা যাবে। এ ব্যাপারে এক রোগীর উপর যে পরীক্ষা নিরীক্ষা চালানো হয়েছিল, তা সফল হয়েছে বলে জানিয়েছেন এলন মাস্ক। এক্স হ্যান্ডলের মালিক এলন জানিয়েছেন, এক ব্যক্তির মস্তিষ্কে চিপ প্রতিস্থাপন করে এ ব্যাপারে একটি পরীক্ষা চালানো হয়েছিল। তিনি ধীরে ধীরে সুস্থ হচ্ছেন। এমনকি, শুধুমাত্র নিজের ভাবনার সাহায্যে মাউসও নড়াচড়া করতেও পারছেন বলে দাবি এলনের।

Advertisement

সেপ্টেম্বরেই মানুষের মগজে এই পরীক্ষা চালানোর অনুমতি পেয়েছিল মাস্কের সংস্থা নিউরা লিঙ্ক। তার পরে গত মাসে একটি অস্ত্রোপচারের মাধ্যমে এক ব্যক্তির মস্তিষ্কে চিপ প্রতিস্থাপন করেছিল তারা। সেই অস্ত্রোপচার সফল হয়েছে বলে একটি অনুষ্ঠানে জানিয়েছেন মাস্ক।

এক্স প্রধান জানিয়েছেন, আপাতত তাঁর লক্ষ্য একটাই, ওই ব্যক্তি তাঁর ভাবনার প্রয়োগ করে কতবার মাউস ক্লিক করতে পারেন তা দেখা। পরবর্তী পরীক্ষায় ওই মাউস ক্লিকের সংখ্যা বৃদ্ধির দিকে তাঁরা মনযোগ দেবেন বলেও জানিয়েছেন মাস্ক।

আরও পড়ুন
Advertisement