Israel-Hezbollah Conflict

রাশিয়ার কাতুসা, চিনা ফজ়র, ইরানের ফলঘ, ইজ়রায়েলে হামলা চালাতে আর কী কী অস্ত্র হিজ়বুল্লার?

সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং তার উত্তরসূরি রাশিয়ার তৈরি একাধিক ক্ষেপণাস্ত্র এবং রকেট রয়েছে হিজ়বুল্লার অস্ত্রাগারে। রয়েছে, চিনা ‘ভুমি থেকে ভূমি’ এবং ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেইরুট শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৮:০৫

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভ্রাতৃপ্রতিম প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসের তুলনায় যোদ্ধার সংখ্যা দ্বিগুণের বেশি। অস্ত্রসম্ভারেও অনেক এগিয়ে লেবাননের শিয়া গোষ্ঠী হিজ়বুল্লা। নানা ক্যালিবার এবং পাল্লার রকেটের পাশাপাশি ইরানের মদতপুষ্ট এই সশস্ত্র গোষ্ঠীর হাতে রয়েছে ‘গাইডেড’ ক্ষেপণাস্ত্রও! গত চার দিনের সঙ্ঘাতের ফল বলছে, উত্তর সীমান্তে পুরোদস্তুর যুদ্ধ শুরু হলে গাজ়ার মতো নিরঙ্কুশ আধিপত্য দেখানো কঠিন হবে তেল আভিভের।

Advertisement

সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং তার উত্তরসূরি রাশিয়ার তৈরি একাধিক ক্ষেপণাস্ত্র এবং রকেট রয়েছে হিজ়বুল্লার অস্ত্রাগারে। রয়েছে, চিনা ‘ভূমি থেকে ভূমি’ এবং ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও। এর পাশাপাশি ইরানে তৈরি ‘ভূমি থেকে ভূমি’ এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও রয়েছে প্যালেস্তিনীয়দের পাশে দাঁড়ানো এই সশস্ত্র গোষ্ঠীর হাতে। পশ্চিমী সংবাদমাধ্যমের দাবি, ইরানের সামরিক প্রযুক্তিগত পরিকাঠামো কাজে লাগিয়ে বেশ কয়েকটি পুরনো রুশ ক্ষেপণাস্ত্রের আধুনিকীকরণের কাজও সেরে ফেলেছে হিজ়বুল্লা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত রুশ রকেট কাতুসা এবং তার পরবর্তী সংস্করণ বিএম-২১ গ্রাদ হিজ়বুল্লার অন্যতম শক্তি। সামরিক ট্রাকে বহনযোগ্য ১০৭ এবং ১২২ মিলিমিটারের এই ‘মাল্টি ব্যারেল রকেট’-এর বেশ কয়েকটি সংস্করণ রয়েছে হাসান নাসারুল্লার বাহিনীর হাতে। ১১ থেকে ৫২ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্রের কয়েকটি ইতিমধ্যেই ইজ়রায়েলের বিরুদ্ধে প্রয়োগ করেছে তারা। সোভিয়েত জমানার ৩৫ কিলোমিটার পাল্লার বিএম-২১ উরগান এমনকি, ৫০০ কিলোগ্রাম বিস্ফোরকবাহী ৭০০ কিলোমিটার পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাড’ রয়েছে হিজ়বুল্লার কাছে।

ষাটের দশকে তৈরি চিনা ‘টাইপ ৬৩’ মাল্টি ব্যারেল রকেটের পাশাপাশি হিজ়বুল্লার কাছে রয়েছে ইরানের সহযোগিতায় তৈরি উন্নততর সংস্করণ ফজ়র-১। ন’কিলোমিটার পাল্লার এই রকেট ইতিমধ্যেই ইজ়রায়েল ভূখণ্ডে আছড়ে পড়েছে বেশ কয়েক বার। এই পাশাপাশি ইরানে তৈরি ‘ফলঘ’, ‘খাইবার’, ‘শাহিন’, ‘নজ়েয়ত’-এর মতো বিভিন্ন পাল্লার রকেট এবং ২০০ কিলোমিটার পাল্লার ‘ফতে-১১০’ গাইডেড ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও রয়েছে হিজ়বুল্লার। ফলে লড়াই কঠিন হতে পারে বেঞ্জামিন নেতানিয়াহুর সেনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement