Israel-Hamas Conflict

প্যালেস্টাইনকে পূর্ণ সদস্য করার পক্ষে ভোট, রাগে রাষ্ট্রপুঞ্জের সনদই ছিঁড়ে ফেললেন ইজ়রায়েলের দূত

শুক্রবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় প্রস্তাব আনা হয় যে, প্যালেস্টাইনকে পূর্ণ সদস্যের মর্যাদা দেওয়া হবে। এই প্রস্তাব সাধারণ সভায় পেশ করা হলে দেখা যায়, ১৪৩টি দেশ এর পক্ষে ভোট দিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ২২:১৭
রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ইজ়রায়েলের দূত।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ইজ়রায়েলের দূত। ছবি: সংগৃহীত।

রাষ্ট্রপুঞ্জে প্যালেস্টাইনকে পূর্ণ সদস্যপদ দেওয়ার সমর্থনে সংখ্যাগরিষ্ঠ দেশ ভোট দিতেই মেজাজ হারালেন ইজ়রায়েলের দূত। রাগে ছিঁড়ে ফেললেন রাষ্ট্রপুঞ্জের সনদই!

Advertisement

শুক্রবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় প্রস্তাব আনা হয় যে, প্যালেস্টাইনকে এ বার পূর্ণ সদস্যের মর্যাদা দেওয়া হবে। এই প্রস্তাব সাধারণ সভায় পেশ করা হলে দেখা যায়, ভারত-সহ ১৪৩টি দেশ এর পক্ষে ভোট দিয়েছে। অন্য দিকে, মাত্র ২৫টি দেশ ভোটদানে বিরত থেকেছে। আর আমেরিকা, ইজ়রায়েল-সহ ৯টি দেশ প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে। প্রসঙ্গত, প্যালেস্টাইন বর্তমানে রাষ্ট্রপুঞ্জের পর্যবেক্ষক দেশ হিসাবে স্বীকৃতি পেলেও সাধারণ সভায় স্থায়ী সদস্যপদ পায়নি।

ভোটাভুটির পর বক্তব্য রাখতে ওঠেন রাষ্ট্রপুঞ্জে ইজ়রায়েলের দূত গিলাদ এরদান। তিনি দাবি করেন, প্যালেস্টাইনকে পূর্ণ সদস্য করার প্রস্তাব এনে রাষ্ট্রপুঞ্জের সনদকেই লঙ্ঘন করা হয়েছে। গত মাসে আমেরিকা রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে এই বিষয়ে ভেটো দিলেও তা অগ্রাহ্য করা হচ্ছে বলে অভিযোগ ইজ়রায়েলের। তাই রাষ্ট্রপুঞ্জের সদস্য দেশগুলির সামনে প্রতিবাদ জানাতে সে দেশের দূত সনদের কয়েকটি পাতা ছিঁড়ে ফেলেন।

ইজ়রায়েলি দূতের বক্তব্য, প্যালেস্টাইনকে হামাস নিয়ন্ত্রিত সন্ত্রাসের স্বর্গরাজ্য তৈরি করার চেষ্টা চলছে। প্যালেস্টাইনের সদস্যপদের সমর্থনে পড়া ভোট আদতে ভবিষ্যতে এক নতুন ফ্যাসিস্ট জমানাকে তুলে ধরার ক্ষেত্র প্রস্তুত করছে বলেও দাবি করেন তিনি। তাঁর কথায়, “আজ রাষ্ট্রপুঞ্জে প্যালেস্টাইনের সন্ত্রাসবাদকে প্রবেশাধিকার দেওয়া হল। আজ এখানে কী হল, তা তুলে ধরতে আমি রাষ্ট্রপুঞ্জের সনদ ছিঁড়ে ফেলছি। তার পরেই তিনি বাক্স আকারের চারকোণা একটি যন্ত্রের ভিতরে সনদের কয়েকটি পাতা ঢুকিয়ে দেন। তার পর সেগুলি ছিঁড়ে টুকরো টুকরো হয়ে যায়।

আরও পড়ুন
Advertisement