Elon Musk

ট্রাম্পের ভোটপ্রচারে টাকা দিলেন ইলন মাস্ক! ‘নিরপেক্ষ’ নীতি ত্যাগ আমেরিকার ধনকুবেরের?

মাস্কের পূর্বপুরুষেরা দক্ষিণ আফ্রিকা থেকে আমেরিকায় গিয়েছিলেন। ট্রাম্প অভিবাসন বন্ধ করার পক্ষপাতী। সেই ট্রাম্পকে মাস্কের অর্থসাহায্য করার ঘটনা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১৯:০৯
(বাঁ দিকে) ইলন মাস্ক এবং ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)।

(বাঁ দিকে) ইলন মাস্ক এবং ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)। —ফাইল চিত্র

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে রাজনৈতিক অনুদান দিলেন ধনকুবের ইলন মাস্ক। আমেরিকার সংবাদমাধ্যম ব্লুমবার্গের একটি প্রতিবেদনে এমনই জানানো হয়েছে। তবে ট্রাম্পকে ভোটপ্রচারে সহায়তা করার জন্য টেসলা কর্তা ঠিক কত টাকা দিয়েছেন, তা ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। সূত্রের খবর, ট্রাম্পকে ‘উল্লেখযোগ্য’ পরিমাণের অর্থ দিয়েছেন মাস্ক।

Advertisement

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ট্রাম্পের প্রচারের কাজে নিযুক্ত সংস্থা ‘আমেরিকা পলিটিক্যাল অ্যাকশন কমিটি’-কে অনুদানের টাকা তুলে দেওয়া হয়েছে। এর আগে মাস্ক দাবি করেছিলেন, তিনি রাজনৈতিক ভাবে নিরপেক্ষ অবস্থান বজায় রাখার পক্ষপাতী। তাই ট্রাম্প কিংবা জো বাইডেন, কারও নির্বাচনী প্রচারেই তিনি অর্থব্যয় করতে চান না।

মাস্কের পূর্বপুরুষেরা দক্ষিণ আফ্রিকা থেকে আমেরিকায় গিয়েছিলেন। ঘটনাচক্রে, ট্রাম্প নীতিগত ভাবে অভিবাসন বন্ধ করার পক্ষপাতী। সেই ট্রাম্পকে মাস্কের অর্থসাহায্য করার ঘটনাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এখনও পর্যন্ত অনুদান পাওয়ার নিরিখে প্রতিদ্বন্দ্বী বাইডেনের তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছেন ট্রাম্প। সম্প্রতি ট্রাম্পের সঙ্গে প্রথম নির্বাচনী বিতর্কে নেমেছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। সে দিন বাইডেনের কাঁপা-কাঁপা গলা, বক্তব্যের খেই হারিয়ে ফেলা নিয়ে চর্চা শুরু হয় ডেমোক্র্যাটদের মধ্যেই। এমনকি প্রার্থী বদল করার প্রস্তাবও আসে। হুহু করে কমতে থাকতে বাইডেনের নির্বাচনী তহবিলে পড়া অনুদানের পরিমাণ। তবে বাইডেন জানান, তিনি শারীরিক ভাবে সম্পূর্ণ সুস্থ। তিনি নির্বাচনে লড়বেন এবং ট্রাম্পকে হারাবেন।

আরও পড়ুন
Advertisement