PAkistan Army

আফগানিস্তান সীমান্তে আবার আক্রান্ত পাক সেনা! নিহত চার, নিশানায় তেহরিক-ই-তালিবান

সেপ্টেম্বরে খাইবার-পাখতুনখোয়া প্রদেশে সক্রিয় টিটিপি গোষ্ঠীর সঙ্গে পাক সরকারের শান্তিবৈঠক ভেস্তে যায়। তার পর থেকেই ধারাবাহিক ভাবে ওই এলাকায় টিটিপি বিরোধী অভিযান চালাচ্ছে পাক সেনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ২৩:৪৬

প্রতিনিধিত্বমূলক ছবি।

আফগানিস্তান সীমান্তে আবার পাক সেনার উপর হামলা চালিয়ে নিজেদের শক্তি জানান দিল তালিবান। বুধবার উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়ায় বিদ্রোহী তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) গোষ্ঠীর যোদ্ধাদের হামলায় দুই সেনা-সহ অন্তত চার পাক নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন।

Advertisement

পাক সেনার ‘ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস’ (আইসিপিআর)-এর তরফে জানানো হয়েছে, খাইবার-পাখতুনখোয়ায় রাজধানী পেশোয়ারের অদূরে মাত্তানি হাসান খেল এলাকায় জঙ্গিদের খোঁজে অভিযান চালানোর সময় আক্রমণের মুখে পড়ে সশস্ত্র পুলিশ এবং সেনার যৌথ বাহিনী। গুলির লড়াইয়ে নিহত হন দুই সেনা ও দুই পুলিশকর্মী। গুলির লড়াই তিন হামলাকারীও নিহত হয়েছেন বলে পাক সেনার দাবি।

প্রসঙ্গত, সেপ্টেম্বরে খাইবার-পাখতুনখোয়া প্রদেশে সক্রিয় টিটিপি গোষ্ঠীর সঙ্গে পাক সরকারের শান্তিবৈঠক ভেস্তে যায়। তার পর থেকেই ধারাবাহিক ভাবে ওই এলাকায় টিটিপি বিরোধী অভিযান চালাচ্ছে পাক সেনা। জবাবে সেনা এবং অসামরিক নিশানার উপর হামলা চালাচ্ছে টিটিপিও। আফগানিস্তানের সীমান্ত লঙ্ঘন করেও হামলা চালানোর অভিযোগ উঠেছে পাক সেনার বিরুদ্ধে। সম্প্রতি প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সরাসরি কবুল করে নিলেন তালিবান শাসিত আফগানিস্তানের মাটিতে জঙ্গিদের ডেরায় পাক সেনার হানাদারি কথা! সেই সঙ্গে তাঁর সদর্প ঘোষণা, ‘‘প্রয়োজনে ভবিষ্যেতেও সন্ত্রাস দমনের লক্ষ্যে আফগানিস্তানে আমাদের সেনা অভিযান চলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement