West Bengal Weather

নিম্নচাপ অক্ষরেখার জেরে ঢুকছে জলীয় বাষ্প, ঝাঁজ কমে এ বার কি প্যাচপ্যাচে গরম?

এই মুহূর্তে ঝাড়খণ্ড থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত। তার প্রভাবেই রাজ্যে বেশ খানিকটা জলীয় বাষ্প প্রবেশ করছে। এই জলীয় বাষ্প তাপমাত্রা কিছুটা কম রেখেছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৯:২০
What weather office is saying about the heatwave condition in Bengal.

নিম্নচাপ অক্ষরেখার ফলে রাজ্যে ঢুকছে জলীয় বাষ্প। ফাইল ছবি।

চৈত্রের শেষ দিক থেকেই দাপট বেড়েছিল গরমের। পয়লা বৈশাখেও সেই দাপট অব্যাহতই বলা যায়। তবে গত কয়েক দিনের তুলনায় বছরের শুরুর এই দিনটায় তাপমাত্রা খানিক কম। তাপপ্রবাহও হয়নি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে ঝাড়খণ্ড থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত। তার প্রভাবেই রাজ্যে বেশ খানিকটা জলীয় বাষ্প প্রবেশ করছে। এই জলীয় বাষ্প তাপমাত্রা কিছুটা কম রেখেছে। রবিবার সকাল পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপমাত্রা তুলনামূলক কম থাকবে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

তবে নিম্নচাপ অক্ষরেখা স্বস্তি দিতে পারছে না এখনই। কারণ, বৃষ্টির জন্য যে পরিমাণ জলীয় বাষ্প সমুদ্র থেকে প্রবেশের প্রয়োজন হয়, তা এখনও সম্ভব হয়নি। ফলে তাপের দাপট সামান্য কমলেও বৃষ্টির কোনও সম্ভাবনা আগামী কয়েক দিনে নেই। বরং গরম আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

শনিবার তাপপ্রবাহ না হলেও রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তাপমাত্রা থাকবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। গরমে কোনও আশার বাণী শোনাতে পারেনি হাওয়া অফিস।

পূর্বাভাস বলছে, রবিবার থেকে উত্তর পশ্চিমের শুষ্ক গরম বাতাসের প্রভাব আবার বৃদ্ধি পাবে রাজ্যের নানা প্রান্তে। উত্তরবঙ্গেও যে কারণে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৩ ডিগ্রি বেশি থাকছে।

২০১৬ সালের পর এই প্রথম পয়লা বৈশাখের দিন কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রির গণ্ডি পেরিয়েছে। ৭ বছর আগের নববর্ষে কলকাতায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। গরম এ বছর নজির গড়তে চলেছে বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement