Abhishek Banerjee

মহুয়ার বিষয়ে প্রথম মুখ খুললেন অভিষেক, ইডি দফতর থেকে বেরিয়ে কী বললেন তৃণমূল সেনাপতি?

অভিষেক অভিযোগ তোলেন, বিজেপির এমন অনেক সাংসদ রয়েছেন, যাঁদের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব আনা হয়েছে, কিন্তু সে সবের এখনও কোনও শুনানিই হয়নি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৩:২৪
মহুয়া মৈত্র (বাঁ দিক)। অভিষেক বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

মহুয়া মৈত্র (বাঁ দিক)। অভিষেক বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

‘টাকা নিয়ে প্রশ্ন’ প্রসঙ্গে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে নিয়ে মুখ খুললেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ইডির তলবে বৃহস্পতিবার তিনি সিজিও কমপ্লেক্সে গিয়েছিলেন। প্রায় এক ঘণ্টা সেখানে থাকার পর বেরিয়ে আসেন। ইডির বার বার তলব প্রসঙ্গে যখন তাঁকে প্রশ্ন করেন সাংবাদিকেরা, সেই প্রেক্ষিতেই মহুয়ার প্রসঙ্গও আসে। তখন অভিষেক বলেন, “মহুয়া নিজের লড়াই নিজেই লড়তে পারেন।”

Advertisement

এর পরই তিনি অভিযোগ তোলেন, বিজেপির এমন অনেক সাংসদ রয়েছেন, যাঁদের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনা হয়েছে, কিন্তু সে সবের এখনও কোনও শুনানিই হয়নি। এ কথা বলতে গিয়ে বিজেপি সাংসদ রমেশ বিধুরীর প্রসঙ্গও টেনে এনেছেন অভিষেক। তাঁর কথায়, “নতুন সংসদ ভবনে যখন অধিবেশন ডাকা হয়েছিল তখন বিজেপি সাংসদ রমেশ বিধুরী যে আপত্তিকর ভাষা ব্যবহার করেছেন, তাতে সংসদের গৌরব নষ্ট হয়েছে।” বিজেপির এমন অনেক সাংসদের বিরুদ্ধে তো স্বাধিকার ভঙ্গের অভিযোগ উঠেছে, তাঁদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হয় না বলেও প্রশ্ন তোলেন অভিষেক।

তাঁর কথায়, “যদি কেউ সরকারের বিরুদ্ধে লড়াই করতে চায়, সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে, আদানিদের নিয়ে প্রশ্ন তোলে, তাঁদের কী ভাবে সাংসদ পদ থেকে সরানোর চেষ্টা করা হয়।” তাঁর কাছে যে এথিক্স কমিটির ‘ডিসেন্ট নোট’ এসেছে, সেখানে ওই কমিটির চেয়ারম্যান জানিয়েছেন, যদি কোনও কিছু ঘটে থাকে, তা হলে তদন্ত করুন। যদি কিছু না-ই থাকে, বিষয়টি তদন্তাধীন হওয়া সত্ত্বেও কেন বহিষ্কারের জন্য প্রস্তাব দেওয়া হল? এর পরই অভিষেক বলেন, “মহুয়া নিজের লড়াই নিজেই লড়তে পারেন।”

আরও পড়ুন
Advertisement