DA

DA Case: হাই কোর্টের রায় মেনে বকেয়া ডিএ না মেটালে ফের আন্দোলন, জানাল কো-অর্ডিনেশন কমিটি

কলকাতা হাই কোর্টের সর্বশেষ রায়ে কর্মচারীদের দাবির স্বীকৃতি মিললেও লড়াই কিন্তু এখানেই শেষ নয় বলে জানিয়েছে কো-অর্ডিনেশন কমিটি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২২ ১৬:১৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কলকাতা হাই কোর্টের নির্দেশ মেনে অবিলম্বে কর্মচারীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার জন্য রাজ্যের কাছে দাবি জানাল রাজ্য কো-অর্ডিনেশন কমিটি। রাজ্য সরকারি কর্মচারীদের ওই সংগঠনের তরফে এক বিবৃতিতে মঙ্গলবার এই দাবি তুলে আগামী দিনে হাই কোর্টের রায় কার্যকর করার দাবিতে ফের আন্দোলনে নামার বার্তা দেওয়া হয়েছে।

রাজ্য কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক বিজয়শঙ্কর সিংহ বিবৃতিতে বলেন, ‘রাজ্যের বিগত বামফ্রন্ট সরকার শুধু নীতিগত ভাবেই নয়, রোপা-২০০৯-এর মাধ্যমে বকেয়া ডিএ-র দাবিকে কর্মচারীদের আইনসিদ্ধ মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতিও দিয়েছিল।’ তাঁর দাবি, আগে স্যাট এবং পরে হাই কোর্টের রায় আসলে বিগত বামফ্রন্ট সরকারের এই স্বীকৃতিকেই আরও এক বার মনে করিয়ে দিল বর্তমান রাজ্য সরকারকে।

পাশাপাশি তাঁর অভিযোগ, বর্তমান রাজ্য সরকার কর্মচারীদের এই অধিকারকে অস্বীকার করে ডিএ-কে ‘দয়ার দান’ বলে অভিহিত করেছিল। যার বিরুদ্ধে রাজ্য কো-অর্ডিনেশন কমিটি শুরু থেকেই আন্দোলনে নেমেছে। নেতৃত্বের গ্রেফতার, রাজ্যের দূরবর্তী জেলার প্রত্যন্ত প্রান্তে হয়রানিমূলক বদলি সত্ত্বেও সেই আন্দোলন চলছে। আগামী দিনেও চলবে।

Advertisement

হাই কোর্টের রায়ে কর্মচারীদের দাবির স্বীকৃতি মিললেও লড়াই কিন্তু এখানেই শেষ নয় বলে জানিয়েছে কো-অর্ডিনেশন কমিটি। তাদের অভিযোগ, গত ১১ বছরে প্রায় ৩০টি মামলায় হাই কোর্ট বা সুপ্রিম কোর্ট বর্তমান রাজ্য সরকারকে কখনও ভর্ৎসনা, কখনও জরিমানা করেছে। কিন্তু সরকার কোনও রায় বা নির্দেশেরই পরোয়া করেনি। এ ক্ষেত্রেও যে রাজ্য সরকার স্বেচ্ছায় রায় মানবে, এমন কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। বিবৃতিতে বলা হয়েছে, ‘বহু লড়াইয়ের মাধ্যমে অর্জিত এই অধিকার ফিরিয়ে আনতে সেই লড়াই, সংগ্রাম, আন্দোলনই একমাত্র পথ। বকেয়া মহার্ঘভাতা (ডিএ) আদায়ের এই লড়াইও আমাদের রাস্তায় নেমেই লড়তে হবে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement