West Bengal Weather Update

উত্তরের তিন জেলায় লাল সতর্কতা, দক্ষিণে আর কত দীর্ঘ হবে গরমের ‘স্পেল’? পূর্বাভাস শোনাল আলিপুর

উত্তরবঙ্গের তিন জেলায় রবিবার এবং সোমবার প্রবল বৃষ্টির লাল সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। সারা সপ্তাহ জুড়েই সেখানে বৃষ্টি হবে। তবে দক্ষিণবঙ্গে এখনও বর্ষা প্রবেশ করেনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ০৯:৩৩
Weather Office forecast for rain in South Bengal and red alert in North

—ফাইল চিত্র।

বর্ষার জন্য চাতকের মতো চেয়ে আছে দক্ষিণবঙ্গ। অথচ, বৃষ্টিতে কার্যত ভেসে যাচ্ছে উত্তরবঙ্গ। রবিবারও উত্তরের তিনটি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে পাহাড়ঘেঁষা বাকি জেলাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি চলবে। বৃষ্টি হতে পারে ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত। কোথাও কোথাও তার চেয়েও বেশি। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে রবিবার এবং সোমবার প্রবল বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পঙেও ভারী বৃষ্টি হবে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে সোমবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া চলতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই তিন জেলায় মঙ্গলবার থেকে বৃষ্টির পূর্বাভাস নেই।

দক্ষিণবঙ্গে এখনও বর্ষা প্রবেশ করেনি। আলিপুর হাওয়া অফিস জানিয়েছিল, রবিবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই প্রাক্‌-বর্ষার বৃষ্টি শুরু হতে পারে। তবে রবিবার সকালের পূর্বাভাস বলছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ঝড়বৃষ্টি হতে পারে। সোমবারও এই জেলাগুলি ভিজতে পারে। তবে বৃষ্টির হলেও সঙ্গে গরমের অস্বস্তি বজায় থাকবে। মঙ্গলবারের আগে কলকাতায় বৃষ্টির তেমন সম্ভাবনা নেই।

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকে দক্ষিণের সব জেলাতেই বৃষ্টি শুরু হবে। সেই সঙ্গে থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়া। কোথাও কোথাও হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্তও। চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে বর্ষাও।

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস। তা-ও স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement