News Of The Day

এক না একাধিক? আরজি করের রহস্যভেদ হবে? সন্দীপ বিতর্ক এবং আন্দোলন... দিনভর আর কী নজরে

ধৃতের ডিএনএ নমুনা ইতিমধ্যেই পাঠানো হয়েছে পরীক্ষার জন্য। পাশাপাশি, পুলিশ বিভিন্ন ফুটেজ ইত্যাদি খতিয়ে দেখে বার করার চেষ্টা করছে যে, ঘটনাস্থলে ধৃত একা ছিলেন, না তাঁর সঙ্গে আরও কয়েক জন ছিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ০৬:৪২

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর-কাণ্ডে ধৃত সিভিক ভলান্টিয়ারকে হেফাজতে নিয়ে টানা জেরা করেছে পুলিশ। একই সঙ্গে চলছে মৃতার সুরতহাল রিপোর্ট এবং ময়নাতদন্ত রিপোর্টের বিশ্লেষণ। যা থেকে প্রাথমিক ভাবে পুলিশ দাবি করেছে, মৃতার শরীরের কোনও হাড় ভাঙা (ফ্র্যাকচার) নেই। যদিও শরীরের উপরিভাগে ক্ষত রয়েছে। প্রসঙ্গত, ঘটনার পরে প্রথম থেকেই কোনও কোনও মহল থেকে দাবি করা হচ্ছিল, মৃতার ‘পেলভিক বোন’ এবং ‘কলার বোন’ ভাঙা অবস্থায় পাওয়া গিয়েছে। যা থেকে বিভিন্ন তত্ত্ব তৈরি হচ্ছিল। কিন্তু সোমবার পুলিশের এই প্রাথমিক দাবি পুরো বিষয়টির মোড় খানিকটা হলেও ঘুরিয়ে দিয়েছে।

Advertisement

আরজি করে ধর্ষণ ও খুন: ময়নাতদন্তের রিপোর্ট থেকে আর কোন কোন তথ্য মিলল?

ধৃতের ডিএনএ নমুনা ইতিমধ্যেই পাঠানো হয়েছে পরীক্ষার জন্য। পাশাপাশি, পুলিশ বিভিন্ন ফুটেজ ইত্যাদি খতিয়ে দেখে বার করার চেষ্টা করছে যে, ঘটনাস্থলে ধৃত একা ছিলেন, না তাঁর সঙ্গে আরও কয়েক জন ছিলেন। কারণ, মৃতার শরীরের প্রাথমিক পর্যবেক্ষণ থেকে এমন ধারণা জোরালো হচ্ছে যে, ধৃতের একার পক্ষে ওই ঘটনা ঘটানো কঠিন। পুলিশ তা-ই সেই বিষয়টিও খতিয়ে দেখছে। নিহত চিকিৎসকের দেহের সুরতহাল রিপোর্ট এবং ময়নাতদন্ত রিপোর্টের বিশ্লেষণ থেকে আজ আর কোনও তথ্য উদ্ঘাটিত হয় কি না সে দিকে নজর থাকবে।

আরজি কর-কাণ্ড: তদন্তে কি একাধিক ব্যক্তির সূত্র মিলবে

আরজি কর-কাণ্ডে ইতিমধ্যেই এক জন সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতার করেছে পুলিশ। হাসপাতালের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখেই তাঁকে শনাক্ত করেছেন তদন্তকারীরা। পুলিশ ইতিমধ্যেই এই ঘটনার সঙ্গে সম্পর্কিত বেশ কয়েক জনকে জিজ্ঞাসাবাদ করেছে। সে দিন রাতে এবং ভোরে কী কী ঘটেছিল, সেই সূত্রই এখন খোঁজার চেষ্টা করছেন তদন্তকারীরা। তবে পুলিশ এখনও পর্যন্ত দ্বিতীয় কোনও ব্যক্তির এই ঘটনার সঙ্গে জড়িত থাকার তথ্যপ্রমাণ পায়নি বলেই দাবি তদন্তকারীদের একটি সূত্রের। আজ এই ঘটনায় নতুন কী সূত্র পাওয়া যায় তা নজরে থাকবে।

অধ্যক্ষ সন্দীপকে কি মেনে নেবে ন্যাশনাল মেডিক্যাল

আরজি কর মেডিক্যাল কলেজের পদত্যাগী অধ্যক্ষ সন্দীপ ঘোষের বিরুদ্ধে এ বার আন্দোলনে নামলেন কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজের পডুয়াদের একাংশ। সোমবার সন্ধ্যা থেকেই ন্যাশনাল মেডিক্যাল কলেজ চত্বরে বিক্ষোভের কর্মসূচি ঘোষণা করেছেন তাঁরা। তালা ঝোলানো হয়েছে অধ্যক্ষের জন্য নির্ধারিত ঘরে। আজও এই আন্দোলন চালিয়ে যাওয়ার কথা তাঁদের। পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি করের ঘটনায় হাই কোর্টে জনস্বার্থ মামলার শুনানি

আরজি কর মেডিক্যালে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় সিবিআই তদন্ত চেয়ে একাধিক জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টে। জনস্বার্থ মামলা করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। আজ হাই কোর্টে ওই মামলাগুলির শুনানি রয়েছে। মামলাগুলি শুনবে হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

উত্তর ও দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় কতটা বৃষ্টি

সোমবার রাজ্যের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও আবার ভারী বৃষ্টিও হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা তুলনামূলক কম। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। তবে বাকি আর কোনও জেলাতেই সতর্কতা নেই। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বিভিন্ন জেলায়। পাহাড়ি এলাকায় ধস নামতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন
Advertisement