West Bengal Police

অজ্ঞাতপরিচয় দেহের শনাক্তকরণে রাজ্যে চালু হল ‘অস্বাভাবিক মৃত্যু অ্যাপ’, তত্ত্বাবধানে সিআইডি

প্রত্যেক থানায় এক জন করে অফিসারকে ওই অ্যাপটি কার্যকর করার প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পুলিশ সূত্রের খবর, কোথাও কোনও অস্বাভাবিক মৃত্যু ঘটলে অফিসার ওই ট্যাব নিয়ে সেখানে পৌঁছে যাচ্ছেন।

Advertisement
শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ০৭:৫৮
Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিন উদ্ধার করা হয় বহু অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ। অভিযোগ, ওই উদ্ধার হওয়া দেহের একটি বড় অংশ শনাক্ত না হয়ে বিভিন্ন মর্গে পড়ে থাকে। যা নির্দিষ্ট সময়ের পরে বেওয়ারিশ হিসেবেই সৎকার হয়ে যায়। ওই অজ্ঞাতপরিচয় দেহের শনাক্তকরণে গতি আনতে রাজ্য পুলিশ এ বার চালু করেছে ‘অস্বাভাবিক মৃত্যু অ্যাপ’। কারও অস্বাভাবিক মৃত্যু হলে তাঁর ছবি-সহ বিস্তারিত তথ্য আপলোড করতে হবে ওই অ্যাপে। যা দেখে নিখোঁজ ব্যক্তির পরিবার বা পুলিশ তা শনাক্ত করতে পারবে।

Advertisement

পুলিশ সূত্রের খবর, সিআইডির তত্ত্বাবধানে ওই অ্যাপটি তৈরি হয়েছে। ইতিমধ্যেই রাজ্যের প্রতিটি থানার হাতে তুলে দেওয়া হয়েছে একটি করে ট্যাব। যেখানে সেই থানা এলাকায় কোনও অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটলে তা দ্রুত ছবি-সহ আপলোড করে দিচ্ছেন পুলিশকর্মীরা। ঘটনাস্থল থেকে শুরু করে ওই অস্বাভাবিক মৃত্যুর বিস্তারিত তথ্য থাকছে সেখানে। এর ফলে যে কোনও থানা ওই অ্যাপে গিয়ে দেখে নিতে পারবে মৃত ব্যক্তির বিবরণ। একই সঙ্গে অজ্ঞাতপরিচয় কোনও দেহ উদ্ধারের পর যত তাড়াতাড়ি সম্ভব নিখোঁজ ব্যক্তিদের তথ্য ভান্ডারের সঙ্গে মিলিয়ে দেখে জেনে নেওয়া যাবে উভয় ব্যক্তি
একই কিনা।

রাজ্য পুলিশের এক কর্তা জানান, প্রতিটি থানা ওই অ্যাপের তথ্যভান্ডার যেমন দেখতে পাবেন, তেমনই নিখোঁজ ব্যক্তির পরিবার, যাঁরা থানায় ডায়েরি করেছেন, তাঁরাও অস্বাভাবিক মৃত্যু হওয়া অজ্ঞাতপরিচয় ব্যক্তির ছবি দেখার সুযোগ পাবেন। নিখোঁজ ব্যক্তির সঙ্গে মিল থাকলে তিনি তা জানাতে পারবেন ওই অ্যাপে। যা দেখে সংশ্লিষ্ট থানা পরবর্তী পদক্ষেপ করবে।

প্রত্যেক থানায় এক জন করে অফিসারকে ওই অ্যাপটিকে কার্যকর করার প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পুলিশ সূত্রের খবর, কোথাও কোনও অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটলে অফিসার ওই ট্যাব নিয়ে সেখানে পৌঁছে যাচ্ছেন। মৃতদেহের ছবি তুলে অ্যাপে আপলোড করছেন। মৃতের পরিচয় জানা থাকলে সেটিও আপলোড করা হচ্ছে। সেই সঙ্গে কোন থানা এলাকায় ঘটনাটি ঘটেছে, তা নথিভুক্ত করার পাশাপাশি কোথায় ময়নাতদন্ত করা হচ্ছে সেটিও থাকছে পুলিশ অফিসারের দেওয়া তথ্যে।

রাজ্য পুলিশের একাংশ জানিয়েছেন, বছর দুয়েক আগে বাগুইআটির দুই কিশোর নিখোঁজ হয়ে যায়। পরে উত্তর ২৪ পরগনার দুই প্রান্তে দু’জনের দেহ উদ্ধার করা হলে তা শনাক্ত হয় প্রায় ১০ দিন পরে। যা নিয়ে সেই সময়ে ব্যাপক সমালোচিত হতে হয়েছিল পুলিশকে। এমন ঘটনা যাতে আর না-ঘটে, সে জন্যই ওই অ্যাপ চালু করা হয়েছে বলে পুলিশকর্তারা জানিয়েছেন।

আরও পড়ুন
Advertisement