Pension for Teachers

শিক্ষক পেনশনে কমবে জটিলতা

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, ন্যূনতম ১০ বছর চাকরি করলে তবেই পেনশন পাওয়া যায়। কিন্তু কোনও শিক্ষক ৯ বছর ৬ মাস চাকরি করলেও তাঁকে পেনশন দেওয়ার ক্ষমতা শিক্ষা দফতরের হাতে আছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৯
শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। —ফাইল ছবি।

শিক্ষকদের পেনশনের ক্ষেত্রে জটিলতা কমানোয় উদ্যোগী হয়েছে রাজ্য। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, ন্যূনতম ১০ বছর চাকরি করলে তবেই পেনশন পাওয়া যায়। কিন্তু কোনও শিক্ষক ৯ বছর ৬ মাস চাকরি করলেও তাঁকে পেনশন দেওয়ার ক্ষমতা শিক্ষা দফতরের হাতে আছে। তবে এত দিন শিক্ষা দফতর সেই ক্ষমতা সে ভাবে প্রয়োগ করত না। এ বার থেকে ৯ বছর ৬ মাস চাকরি করলে কোনও শিক্ষক বাকি ৬ মাসের ঘাটতি মকুব করার জন্য আবেদন করলে শিক্ষা দফতর বিষয়টি খতিয়ে দেখে পদক্ষেপ করবে। এত দিন ওই কয়েক মাসের ঘাটতি পূরণের জন্য অনেককেই আদালতের দ্বারস্থ হতে হত। এ বার থেকে সেই ঝক্কি কমবে।

Advertisement

এ দিন একটি হোয়াটসঅ্যাপ নম্বর (৯০৮৮৮৮৫৪৪) উদ্বোধন করেন ব্রাত্য। তিনি জানান, এই হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সমস্ত স্তরের শিক্ষক, শিক্ষাকর্মীরা তাঁদের অভিযোগ নথিভুক্ত করতে পারবেন। এ ছাড়াও, এ বার থেকে মাধ্যমিক পাশ করা পড়ুয়াদের প্রাপ্ত নম্বর সংশোধিত হলে তা ডিজি লকারে প্রতিফলিত হবে।

এ দিন শিক্ষক দিবসের সরকারি অনুষ্ঠান আড়ম্বরে হয়নি। ব্রাত্য বলেন, ‘‘কয়েক দিন আগে একটি মেয়েকে দুর্ভাগ্যজনক ভাবে হারিয়েছি। তাই অনাড়ম্বরে বিকাশ ভবনে এই অনুষ্ঠান হল। তরুণের স্বপ্ন প্রকল্পের অর্থ, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের মেধাবী সম্বর্ধনা, শিক্ষারত্ন, সেরা বিদ্যালয় সম্মান কিছু দিন পরে দেওয়া হবে।’’

আরও পড়ুন
Advertisement