West Bengal Weather

আর মাত্র দু’দিন! দক্ষিণবঙ্গ থেকে উধাও হবে বৃষ্টি, তবে উত্তর ভিজবে, আবার কি তাপপ্রবাহ চলবে রাজ্যে?

আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার কলকাতার আকাশ মেঘলা থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১০:৩৫

—ফাইল চিত্র ।

আর মাত্র দু’দিন! তার পরেই সাময়িক ভাবে রাজ্য থেকে বিদায় নিতে চলেছে ঝড়বৃষ্টি। বৃদ্ধি পাবে তাপমাত্রা। সোমবার তেমনটাই জানাল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলায়। তবে বুধে বৃষ্টিপাতের পরিমাণ কমবে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলা থেকেই উধাও হবে ঝড়বৃষ্টি। বৃষ্টিতে ভিজতে পারে শুধু পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূম। শুক্রবার থেকে ওই জেলাগুলিতেও বৃষ্টিপাত বন্ধ হবে বলে জানিয়েছেন আবহবিদরা।

Advertisement

পাশাপাশি আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার কলকাতার আকাশ মেঘলা থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

উল্লেখ্য, গত সোমবার থেকে শনিবার পর্যন্ত রোজই দক্ষিণের বেশির ভাগ জেলার কোথাও না কোথাও বৃষ্টি হয়েছে। রবিবার সকালে কলকাতা-সহ আশপাশের জেলায় ছিল রোদ ঝলমলে আবহাওয়া। ফলে দিন কয়েক আগের সেই গরমের স্মৃতি তখনই উঁকি দিয়েছিল রাজ্যবাসীর মনে। সোমবার আকাশ মেঘলা থাকলেও ভ্যাপসা গরম রয়েছে। বঙ্গবাসীর মনে এখন এটাই প্রশ্ন। তা হলে ঝড়বৃষ্টির ইনিংস কি আপাতত শেষ? আবার কি সেই হাঁসফাঁস গরম পড়বে? চলবে তাপপ্রবাহ? হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার থেকে আগামী কয়েক দিনে বঙ্গের তাপমাত্রা একটু একটু করে বৃদ্ধি পাবে। তবে তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হবে কি না, তা নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি হাওয়া অফিস।

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত বন্ধ হওয়ার পূর্বাভাস থাকলেও উত্তরবঙ্গের মালদহ এবং দক্ষিণ দিনাজপুর বাদে বাকি সব জেলাতেই বৃষ্টিপাত হবে রবিবার পর্যন্ত। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। রবিবারের পর থেকে বৃষ্টিপাতের রেশ কমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement