DY Chandrachud

রাজ্যের ওবিসি সার্টিফিকেট বাতিল আর শুনবেন না প্রধান বিচারপতি চন্দ্রচূড়, কী জানাল সুপ্রিম কোর্ট?

শীর্ষ আদালত হাই কোর্টের নির্দেশে স্থগিতাদেশ দেয়নি। ফলে ওবিসি সার্টিফিকেট ব্যবহার করতে পারছেন না রাজ্যের প্রায় এক কোটি মানুষ। এখন ওই মামলার শুনানি আরও এক মাস পিছিয়ে গেল।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৯:০৩
Supreme Court Chief Justice DY Chandrachud will not hear the case of cancellation of the West Bengal\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s OBC certificate

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। —ফাইল চিত্র।

রাজ্যের ওবিসি সার্টিফিকেট বাতিল মামলা আর শুনবে না সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ। ওই মামলার শুনানি প্রায় এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট সূত্রে খবর, আগামী ২৬ নভেম্বর ওই মামলার শুনানি হতে পারে। ওই মামলার শুনানির আগে অবসর নিচ্ছেন বর্তমান প্রধান বিচারপতি। ফলে তিনি যে আর রাজ্যের ওই মামলা শুনবেন না তা স্পষ্ট।

Advertisement

রাজ্যে ওবিসি সার্টিফিকেট পদ্ধতি মেনে দেওয়া হয়নি এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের হয়। গত ২২ মে বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থার ডিভিশন বেঞ্চ ২০১০ সালের পর থেকে তৈরি সব ওবিসি সার্টিফিকেট বাতিল করে দেয়। হাই কোর্টের নির্দেশে প্রায় ১২ লক্ষ সার্টিফিকেট অকেজো হয়ে যায়। উচ্চ আদালতের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। হাই কোর্টের ওই রায়কে চ্যালেঞ্জ করে অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরও। গত ৫ অগস্ট শীর্ষ আদালতে প্রথম বার ওই মামলাটি ওঠে। মামলাটি শুনানি হয় প্রধান বিচারপতি চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ।

শীর্ষ আদালত ওই নির্দেশে এখনও পর্যন্ত কোনও স্থগিতাদেশ দেয়নি। ফলে ওবিসি সার্টিফিকেট ব্যবহার করতে পারছেন না প্রায় এক কোটি মানুষ। এ রাজ্যে আরজি কর আন্দোলনের সময়ও ওবিসি প্রসঙ্গ উঠেছিল। আন্দোলনকারীরা শূন্যপদ পূরণের দাবি জানালে রাজ্য সরকার জানায় ওবিসি সংক্রান্ত মামলা বিচারাধীন থাকায় এখনই তা সম্ভব নয়।

সুপ্রিম কোর্টে দায়ের কার রাজ্যের মামলাটি গত ২২ অক্টোবর শুনানির তালিকায় ছিল। সে দিন শুনানি হয়নি। তার পরেই শীর্ষ আদালতের পক্ষ থেকে জানানো হয়, বর্তমান প্রধান বিচারপতির বেঞ্চে ওই মামলার শুনানি হবে না। কারণ, আগামী ১০ নভেম্বর অবসর নিচ্ছেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়। আগামী মাসের শেষ সপ্তাহে মামলা শুনতে পারে আদালত।

আরও পড়ুন
Advertisement