SSC

মামলায় জেরবার! নিয়োগ প্রক্রিয়া নির্ভুল রাখতে চাপে থাকা এসএসসি এ বার নতুন নিয়োগ করল

চাকরিপ্রার্থীরা কে কত নম্বর পেলেন? মেধাতালিকায় নথিভুক্ত করতে বাড়তি কর্মী নিয়োগ করল এসএসসি এত দিন চাকরিপ্রার্থীদের প্রাপ্ত নম্বর কম্পিউটারে নথিভুক্ত করতেন ১ জন কর্মী।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ১৩:৪১
নিয়োগপ্রক্রিয়া নিয়ে সতর্ক কমিশন।

নিয়োগপ্রক্রিয়া নিয়ে সতর্ক কমিশন। —ফাইল ছবি

নিয়োগপ্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে নতুন নিয়ম জারি করল স্কুল সার্ভিস কমিশন। নভেম্বর মাসে ইন্টারভিউ শুরুর আগে ডেটাবেস তৈরির ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা বজায় রাখা হবে। তা নিশ্চিত করতে এক জনের পরিবর্তে নিযুক্ত থাকবেন ২ জন।

আগামী ২১ নভেম্বর থেকে এসএসসি-র ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হবে। উচ্চ প্রাথমিকের মোট ১৫৮৫ জন চাকরিপ্রার্থী ইন্টারভিউ দেবেন। তার পর তাঁদের মেধাতালিকা তৈরি করা হবে। মেধাতালিকা তৈরির সময় চাকরিপ্রার্থীদের প্রাপ্ত নম্বর কম্পিউটারে নথিভুক্ত করার জন্য এত দিন ১ জন কর্মী নিযুক্ত থাকতেন। নতুন নিয়ম অনুযায়ী ২ জনকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। অর্থাৎ, এ বার থেকে ২ জন ডেটা অপারেটর আলাদা করে মেধাতালিকায় চাকরিপ্রার্থীদের প্রাপ্ত নম্বর নথিভুক্ত করবেন। পরে তা মিলিয়ে দেখা হবে।

Advertisement

নিয়োগ দুর্নীতি মামলায় একের পর এক অভিযোগে জর্জরিত এসএসসি। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বেলাগাম দুর্নীতির অভিযোগ উঠেছে। সেই সূত্রে চলছে ধরপাকড়ও। তার মাঝে এই প্রথমবার এসএসসি-র তরফে ইন্টারভিউ প্রক্রিয়ার আয়োজন করা হয়েছে।

বস্তুত, এসএসসি নিয়োগে দুর্নীতির তদন্ত করতে গিয়ে এই নম্বর নথিভুক্ত করার বিষয়টি উঠে এসেছে বার বার। যাঁরা এই কাজ করেন, সেই ডেটা অপারেটরদের ভূমিকা আতসকাচের নীচে এসেছে। এক্ষেত্রে নিয়োগপ্রক্রিয়ায় যাতে কোনওরকম ফাঁক না থাকে, নতুন করে কোনও দুর্নীতির অভিযোগ যাতে না ওঠে, তা নিশ্চিত করতেই এই বাড়তি সতর্কতা অবলম্বন করছে কমিশন।

আরও পড়ুন
Advertisement