West Bengal Weather Update

ভ্যাপসা গরম থেকে মুক্তি সময়ের অপেক্ষা! দক্ষিণের ছয় জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি আসছে, সঙ্গে প্রবল ঝড়

সোমবার দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৫:২৯
image of rain

বিকেলে থেকেই কি দক্ষিণের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা! — ফাইল চিত্র।

গত কয়েক দিনের তীব্র গরম এবং তাপপ্রবাহ থেকে কিছুটা হলেও স্বস্তি মিলেছে রাজ্যের বেশির ভাগ জেলায়। রবিবার সন্ধ্যা থেকে সামান্য হলেও বদলাতে শুরু করেছে আবহাওয়া। সোমবার সকালেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলায় আকাশ মেঘলা। তবে অস্বস্তি বৃদ্ধি করেছে আর্দ্রতা। ভ্যাপসা গরমে কাহিল বঙ্গবাসী। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, স্বস্তি এখন সময়ের অপেক্ষা। দক্ষিণের প্রায় সব জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণের ছয় জেলায়। চার জেলায় হতে পারে ভারী বৃষ্টি।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ ঝাড়খণ্ড এবং আশপাশের অঞ্চলে রয়েছে ঘূর্ণাবর্ত। সেই দক্ষিণ ঝাড়খণ্ড থেকে পশ্চিম মধ্যপ্রদেশ পর্যন্ত ঘূর্ণাবর্তের উপরে বিস্তৃত রয়েছে অক্ষরেখা। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ০.৯ কিলোমিটার উঁচুতে। তার টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্পপূর্ণ বায়ু। সে কারণে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। এর ফলে সোমবার দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এর মধ্যে আবার নদিয়া, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টিও হতে পারে। এই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি। দক্ষিণবঙ্গের বাকি জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে বীরভূম, বাঁকুড়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলিতে। সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। সেখানে কমলা সতর্কতা জারি হয়েছে। ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনায়। দক্ষিণের বাকি জেলাতেও ঝড়বৃষ্টির সম্ভাবনা। বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলারই কিছু অংশে বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বীরভূম, মুুর্শিদাবাদ, নদিয়া জেলায়। সেখানে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আগামী শুক্রবারও দক্ষিণের জেলাগুলিতে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহারে। সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। বাকি জেলাগুলিতে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। মঙ্গল এবং বুধবারও উত্তরের জেলাগুলিতে রয়েছে ঝড়বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement