West Bengal Weather Update

টানা তিন দিন বৃষ্টির পূর্বাভাস, বাড়ল তাপমাত্রাও, আবহাওয়া নিয়ে কী বলছে আলিপুর?

রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। ভিজতে পারে কলকাতাও। শনিবারের পর কলকাতায় এক ধাক্কায় তাপমাত্রা বেশ খানিকটা বেড়ে গিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১০:২৪
বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে।

বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। —ফাইল চিত্র।

রাজ্যের বিভিন্ন জেলায় টানা তিন দিন বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টি শুরু হয়ে যাবে রবিবার থেকেই। মঙ্গলবার পর্যন্ত একই ধরনের আবহাওয়া থাকতে পারে। বুধবার থেকে আবার কিছু জেলায় আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির কারণে তাপমাত্রাও বেশ খানিকটা বেড়েছে।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে। ভিজতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং নদিয়া। এর মধ্যে পশ্চিমের জেলাগুলিতে সোমবার বৃষ্টি বেশি হতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। বীরভূম এবং পশ্চিম বর্ধমানে বৃষ্টি চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত।

উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার উত্তরের সব ক’টি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সোমবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে মঙ্গলবার থেকে দার্জিলিং এবং কালিম্পং ছাড়া অন্য জেলাগুলিতে শুকনো আবহাওয়া থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগর থেকে এই মুহূর্তে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প রাজ্যে ঢুকছে। সেই কারণেই বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। বেড়েছে তাপমাত্রাও। তবে খুব বেশি বৃষ্টি আপাতত রাজ্যের কোথাও হবে না। বিক্ষিপ্ত ভাবে ভিজতে পারে বিভিন্ন জেলা।

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৫ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এক ধাক্কায় তাপমাত্রা চার ডিগ্রি বেড়ে গিয়েছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন
Advertisement