Durgapuja in Chaltabagn Kolkata

‘অপরকে বিচার করার আগে নিজেকে চিনুন’- অন্তর্লোকে ঘুরে আসার বার্তা দিচ্ছে চালতাবাগান সর্বজনীন

অন্যকে বিচার করার আগে নিজেকে চিনুন– থিমের মাধ্যমে এই বার্তাই দিতে চেয়েছেন উদ্যোক্তারা। চারপাশে ভাল করে তাকিয়ে দেখলে সমাজকে বদলানোর চিন্তাই সব সময়ে মাথায় আসে। কিন্তু সমাজকে বদলাতে হলে আগে যে নিজেকেও বদলাতে হবে, সেই চিন্তাটাও জরুরি।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৯:৪৪
চালিতাবাগান সর্বজনীনের প্রতিমা

চালিতাবাগান সর্বজনীনের প্রতিমা

৮০ বছরে পা দিল চালতাবাগান সর্বজনীনের পুজো। এ বছরের তাদের থিম ‘অন্তর্লোক। মণ্ডপের চার দিক আয়নার কারুকাজে মোড়া। দর্শনার্থীরা যে দিকেই তাকাবেন, নিজের প্রতিবিম্বকে দেখতে পাবেন বিভিন্ন রূপে। চেনা হবে নিজের অন্তর্লোক।

Advertisement

অন্যকে বিচার করার আগে নিজেকে চিনুন– থিমের মাধ্যমে এই বার্তাই দিতে চেয়েছেন উদ্যোক্তারা। চারপাশে ভাল করে তাকিয়ে দেখলে সমাজকে বদলানোর চিন্তাই সব সময়ে মাথায় আসে। কিন্তু সমাজকে বদলাতে হলে আগে যে নিজেকেও বদলাতে হবে, সেই চিন্তাটাও জরুরি। এ বছরের থিমের মাধ্যমে, সে কথাটাই তাঁরা মনে করিয়ে দিতে চান বলে আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন পুজোর উদ্যোক্তারা।

এ বছরের থিমের মূল কাণ্ডারি শিল্পী পিয়ালি সাধুখাঁ ও সৌমিক চক্রবর্তী। চালতাবাগান সর্বজনীন পূজা কমিটির তরফে বলা হয়েছে, "আমাদের নিজেদের অন্তর্দৃষ্টি দিয়ে নিজেদের সমালোচনা করা প্রয়োজন, অন্তরের শুভ অশুভ কে চিহ্নিত করা প্রয়োজন। প্রয়োজন নিজের অন্তরের অশুভকে দমন করার। আমাদের এই অন্তর্লোক এমন এক থিম ভাবনা, যা সবাইকে অন্তরের আসল সত্যের মুখোমুখি দাঁড় করাবে।"

কী ভাবে যাবেন?

বিধাননগর থেকে ডি এল রায় স্ট্রিটে শিমলা এলাকায় মাচুয়াবাজারের কাছে বিবেকানন্দ বাস স্টপেজে নেমেই সামনে এই চালতাবাগান সর্বজনীন।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আরও পড়ুন
Advertisement