Idol Artist

অনুদানের ঘোষণায় বেড়েছে মূর্তির বায়না

স্থানীয় মৃৎশিল্পীরা জানান, অন্য বছর মূর্তির বায়না আসতে দেরি হয়। কাজ করতে সমস্যায় পড়তে হয় মৃৎশিল্পীদের।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
মহম্মদবাজার শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ০৯:৪৭
প্রতিমা নির্মানে মগ্ন শিল্পী মহঃবাজারের লোহাবাজারে। তৈরী হছে প্রতিমার মুখ।

প্রতিমা নির্মানে মগ্ন শিল্পী মহঃবাজারের লোহাবাজারে। তৈরী হছে প্রতিমার মুখ। নিজস্ব চিত্র।

এ বার দুর্গাপুজোয় সরকারি অনুদানের ঘোষণা করে দিয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। অন্য বছর পুজোর কিছু দিন আগে এই ঘোষণা হয়। যার ফলে, পুজোর প্রস্তুতি নিয়ে বেশ কিছুটা টালবাহানা দেখা যায় অনেক পুজো কমিটিদের মধ্যেই। কিন্তু এ বছর অনুদানের ঘোষণা আগেই হওয়ায় তোড়জোড় শুরু হয়েছে পুজো কমিটিদের। এর ফলে বেড়েছে মূর্তির বায়নাও। খুশি মহম্মদবাজারে লোহাবাজারের মৃৎশিল্পীরা।

Advertisement

স্থানীয় মৃৎশিল্পীরা জানান, অন্য বছর মূর্তির বায়না আসতে দেরি হয়। কাজ করতে সমস্যায় পড়তে হয় মৃৎশিল্পীদের। কিন্তু এ বছর অনুদানের ঘোষণা হয়ে যাওয়ায় বায়নাও এসে গিয়েছে। শুরু হয়ে গিয়েছে কাজও।

গত বছর লোহাবাজারে ৮০টি মূর্তি বানানো হয়েছিল বলে জানান স্থানীয় মৃৎশিল্পীরা। এ বার এর মধ্যেই ৯০টি মূর্তির বায়না হয়ে গিয়েছে। সামনে বেশ কিছু দিন রয়েছে। ফলে, বায়না আরও বাড়তে পারে বলে মনে করছেন শিল্পীরা। তাঁরা জানান, ১২ হাজার থেকে শুরু করে প্রায় ৪৫ হাজার টাকা পর্যন্ত মূর্তি বানানো হচ্ছে।

মৃৎশিল্পী গৌড় সূত্রধর, নিতাই সূত্রধর ও অশোক সূত্রধরেরা জানান, আমরা আগে থেকেই কাজ শুরু করে দিয়েছি। প্রত্যেক বছর বৃষ্টির কারণে প্রতিমা গড়তে সমস্যায় পড়তে হয়। আগে থেকে কাজ শুরু করলে মূর্তি শুকানোর জন্য হাতে সময় পাওয়া যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement