100 days work

বকেয়া বিলির প্রচার শাসক, প্রশাসনেরও

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:১০
একশো দিনের কাজ করা উপোভক্তাদের হাতে মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা বার্তা তুলে দিলেন রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না। পাশে আলিপুরদুয়ারের জেলা শাসক আর বিমলা ও জেলাপরিষদের সভাধিপতি স্নিগ্ধা শৈব।

একশো দিনের কাজ করা উপোভক্তাদের হাতে মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা বার্তা তুলে দিলেন রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না। পাশে আলিপুরদুয়ারের জেলা শাসক আর বিমলা ও জেলাপরিষদের সভাধিপতি স্নিগ্ধা শৈব। ছবি: নারায়ন দে।

এক দিকে উপভোক্তাদের হাতে পৌঁছাতে শুরু করল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাক্ষর করা শুভেচ্ছা-বার্তা। অন্য দিকে, উপভোক্তাদের বাড়ি যেতে শুরু করলেন দলের নেতারাও।

Advertisement

গোটা রাজ্যের সঙ্গে আলিপুরদুয়ারেও সোমবার থেকেই একশো দিনের কাজের বকেয়া টাকা ঢুকতে শুরু করেছে উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। আর লোকসভা নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার থেকেই তা নিয়ে কার্যত প্রচার শুরু হয়ে গেল আলিপুরদুয়ারে। এই প্রচারে অবশ্য এ দিন দুটো দিক দেখা গিয়েছে উত্তরের এই জেলায়। একটি প্রশাসনের তরফে, অন্যটি তৃণমূলের উদ্যোগে। আলিপুরদুয়ার শহরের রবীন্দ্র মঞ্চে এ দিন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের একটি সরকারি অনুষ্ঠান ছিল। যে অনুষ্ঠানে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর এবং কৃষি বিপনন দফতরের স্বাধীন ভারপ্রাপ্ত প্রতিমন্ত্রী বেচারাম মান্না উপস্থিত ছিলেন। সেই অনুষ্ঠানেই কুমারগ্রাম ব্লকের একশো দিনের বকেয়া টাকা পাওয়া ছয় উপভোক্তার হাতে মুখ্যমন্ত্রীর তরফে দেওয়া শুভেচ্ছা-বার্তা তুলে দেন মন্ত্রী-সহ জেলা প্রশাসনের শীর্ষ কর্তারা। শুধু তাই নয়, সরকারি ওই মঞ্চেই প্রশাসনের এক শীর্ষকর্তা মাইক হাতে নিয়ে দুই উপভোক্তার কাছে বকেয়া টাকা পাওয়ার অনুভুতিও জানতে চান। বকেয়া টাকা পেয়ে তাঁরা যে কত খুশি, তা জানান সেই উপভোক্তারা।

বেচারাম বলেন, ‘‘রাজ্যের মানবিক মুখ্যমন্ত্রী যে কথা দেন, তা পূরণ করে দেখান। একশো দিনের বকেয়া টাকা উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছানোর মধ্যে দিয়ে সেটা আবার প্রমাণ্ত হল।’’ আলিপুরদুয়ার জেলা প্রশাসনের কর্তারা জানিয়েছেন, ১ মার্চের মধ্যেই জেলার প্রায় তিন লক্ষ একশো দিনের কাজের উপভোক্তার প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বকেয়া টাকা পৌঁছে যাবে। আলিপুরদুয়ারের অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) সুবর্ণ রায় বলেন, “জেলায় একশো দিনের কাজের উপভোক্তাদের প্রত্যেকের কাছেই মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা-বার্তা যাবে। জেলার প্রতি ব্লকের আধিকারিকদের মাধ্যমেই সেই বার্তা উপভোক্তাদের কাছে পৌঁছে যাবে।”

প্রচারে পিছিয়ে নেই তৃণমূলও। সোমবার থেকে একশো দিনের কাজের উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বকেয়া টাকা যাওয়া শুরু করতেই এ দিন সকাল থেকে জেলার বিভিন্ন জায়গায় এ নিয়ে প্রচারে নেমে পড়েছেন দলের নেতা ও জনপ্রতিনিধিরা। এ দিন সকাল সকাল আলিপুরদুয়ার ১ ব্লকের একাধিক এলাকায় উপভোক্তাদের অনেকের বাড়িতে যান আলিপুরদুয়ারের বিধায়ক সুমন কাঞ্জিলাল। তিনি বলেন, “যাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে একশো দিনের বকেয়া টাকা চলে গিয়েছে, তাঁরা যে কত খুশি, অনেকেই বলে বোঝাতে পারছেন না।” তৃণমূলের জেলা চেয়ারম্যান গঙ্গাপ্রসাদ শর্মা বলেন, “জেলা জুড়ে খুব শীঘ্রই দলের তরফে সংগঠিত ভাবে বাড়ি বাড়ি গিয়ে মুখ্যমন্ত্রীর মানবিক এই পদক্ষেপ ঘিরে জনসংযোগ শুরু করা হবে।”

আরও পড়ুন
Advertisement