TMC

বাড়ি ঘেরাওয়ে ‘ঝামেলা’ এড়ানোয় সতর্ক তৃণমূল

কোচবিহারে পঞ্চাশ শতাংশের উপরে তফসিলি জাতির বসবাস। তফসিলিদের একটি অংশ বিজেপির কর্মী-সমর্থক।

Advertisement
নমিতেশ ঘোষ
কোচবিহার শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ০৮:৫৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বিধায়ক-সাংসদের পাশাপাশি, বিজেপির প্রথম সারির নেতাদের বাড়ি ঘেরাওয়ের কর্মসূচির কথা ঘোষণা করেছেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, বিজেপি নেতাদের বাড়ি থেকে কিছুটা দূরে অবস্থান-বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে দল। কোথাও যাতে কোনও গন্ডগোল না ছড়ায়, সে দিকে নজর রেখে এগোতে চাইছেন তৃণমূল নেতৃত্ব।

প্রস্তাবিত কর্মসূচি নিয়ে সোমবার সন্ধ্যায় কোচবিহারে বৈঠকে বসেন তৃণমূল নেতৃত্ব। বৈঠকে কোচবিহার জেলা তৃণমূলের সভাপতি অভিজিৎ দে ভৌমিক, জেলা তৃণমূল চেয়ারম্যান গিরীন্দ্রনাথ বর্মণ উপস্থিত ছিলেন। এ ছাড়া, জেলার প্রতিটি ব্লক কমিটির সভাপতিও বৈঠকে হাজির ছিলেন। সেখানেই ৫ অগস্টের কর্মসূচির রূপরেখা ঠিক করা হয়। জেলা তৃণমূল সভাপতি বলেন, ‘‘দলীয় নেতৃত্বের নির্দেশ মেনে বাড়ি ঘেরাও কর্মসূচি পালন করা হবে।’’ গিরীন্দ্রনাথ বলেন, ‘‘বিজেপির প্রথম সারির নেতাদের বাড়ি থেকে নির্দিষ্ট দূরত্বে ওই কর্মসূচি পালন করা হবে।’’

Advertisement

কোচবিহারে পঞ্চাশ শতাংশের উপরে তফসিলি জাতির বসবাস। তফসিলিদের একটি অংশ বিজেপির কর্মী-সমর্থক। আবার জেলায় ২৮ শতাংশের মতো সংখ্যালঘু ভোটার রয়েছেন। যাঁদের বড় অংশ তৃণমূলের কর্মী-সমর্থক। রাজ্যের শাসক দলের সূত্রে জানা গিয়েছে, স্বাভাবিক ভাবেই ঘেরাও আন্দোলন কেন্দ্র করে কোথাও যাতে দু’পক্ষে কোনও অনভিপ্রেত বিরোধ তৈরি না হয়, সে দিকেও নজর রাখছেন নেতৃত্ব।

কোচবিহার জেলায় বিজেপি অনেকটাই শক্তিশালী। জেলায় বিজেপির ছয় জন বিধায়ক রয়েছেন। জেলার বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিক কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী। নিশীথের বাড়ি দিনহাটা ১ ব্লকের ভেটাগুড়ি গ্রামে। কিছু দিন আগেও বাংলাদেশ সীমান্তে বিএসএফের গুলিতে গ্রামবাসীর মৃত্যুর অভিযোগ তুলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বাড়ি ঘেরাওয়ের নির্দেশ দিয়েছিলেন অভিষেক। উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহের নেতৃত্বে ভেটাগুড়িতে ওই ঘেরাও আন্দোলন কর্মসূচি করেছিল তৃণমূল। অবশ্য পুলিশ নিশীথের বাড়ির সামনে কোনও কর্মসূচির অনুমতি দেয়নি। সে দিন তাঁর বাড়ি থেকে অনেকটা দূরে প্রধান সড়কের উপরেই জমায়েত করে অবস্থান-বিক্ষোভ কর্মসূচি পালন করে তৃণমূল।

এ বারও ৫ অগস্ট ভেটাগুড়ি অভিযানের ডাক দিয়েছেন উদয়ন। নিশীথ বর্তমানে ‘জ়েড প্লাস’ ক্যাটাগরির নিরাপত্তা পান। এ বার নিশীথের বাড়ির ঠিক কতটা কাছে পৌঁছে তৃণমূল আন্দোলন করবে, তা নিয়েও আলোচনা হচ্ছে।

অনেক বছর ধরে কোচবিহারে যে কোনও নির্বাচনের পরে, লাগাতার হিংসার ঘটনা ঘটেছে। এ বার অবশ্য গ্রাম পঞ্চায়েত নির্বাচনের পরে, পরিস্থিতি তুলনায় শান্ত। সেখানে বাড়ি ঘেরাও কর্মসূচির ডাক দিয়ে নতুন করে উত্তেজনা তৈরির চেষ্টা হচ্ছে বলে অভিযোগ বিজেপির।

তৃণমূলের কর্মসূচি নিয়ে বিজেপির কোচবিহার জেলা সভাপতি সুকুমার রায়ের কথায়, ‘‘এমন আন্দোলন যে গন্ডগোলের মতলবে করা, তা পরিষ্কার। আমরাও চুপ করে বসে থাকব না।’’ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী তথা তৃণমূলের রাজ্য সহ-সভাপতি উদয়ন বলেন, ‘‘এটা রাজনৈতিক আন্দোলন। উত্তেজনা ছড়ানোর কোনও ব্যাপার নেই। বাড়ি থেকে নির্দিষ্ট দূরত্বেই আন্দোলন হবে। সেটা নেতৃত্ব বলে দিয়েছেন।’’

আরও পড়ুন
Advertisement