Nigeria Football Team

১৬ ঘণ্টার বেশি ‘বন্দি’ বিমানবন্দরে! লিবিয়ার সঙ্গে না খেলেই দেশে ফিরল নাইজেরিয়ার ফুটবল দল

এর আগে প্রথম লেগের ম্যাচের সময় লিবিয়ার ফুটবলারেরা নাইজেরিয়ার বিরুদ্ধে হেনস্থার অভিযোগ করেছিলেন। একই অভিযোগ উঠল দ্বিতীয় লেগের ম্যাচেও। বদলে গেল অভিযোগকারী এবং অভিযুক্ত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ২২:৩২
Picture of Nigerian footballers

লিবিয়ার বিমানবন্দরে নাইজেরিয়ার ফুটবলারেরা। ছবি: এক্স (টুইটার)।

আফ্রিকা কাপ অফ নেশনসের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ না খেলেই লিবিয়া থেকে দেশে ফিরে গিয়েছে নাইজেরিয়ার ফুটবল দল। অভিযোগ, লিবিয়ার আল আবরাক বিমানবন্দরে নাইজেরিয়ার ফুটবলারদের ১৬ ঘণ্টার বেশি সময় এক রকম বন্দি করে রাখা হয়েছিল। সেই সময় তাঁদের খাবার এবং জলও দেওয়া হয়নি। এই ঘটনায় ক্ষুব্ধ নাইজেরিয়ার ফুটবল সংস্থা জাতীয় দলকে দেশে ফিরিয়ে নিয়েছে।

Advertisement

প্রথম লেগের ম্যাচে ঘরের মাঠে ১-০ গোল লিবিয়াকে হারিয়েছিল নাইজেরিয়া। দ্বিতীয় লেগের ম্যাচটি হওয়ার কথা ছিল ভারতীয় সময় অনুযায়ী মঙ্গলবার রাতে। যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ শীর্ষে থাকা নাইজেরিয়ার ফুটবলারেরা ফুরফুরে মেজাজেই ম্যাচ খেলতে গিয়েছিলেন লিবিয়ায়। কিন্তু সেখানকার বিমানবন্দরে নামার পর বিপাকে পড়েন তাঁরা। নাইজেরিয়ার অধিনায়ক উইলিয়াম ট্রোস্ট-একংয় তাঁর ‘এক্স’ অ্যাকাউন্টে পরিস্থিতি বর্ণনা করে একাধিক ছবি ফুটবলপ্রেমীদের সঙ্গে ভাগ করে নিয়েছেন।

তাঁর পোস্ট করা ছবিতে দেখা গিয়েছে, ভিক্টর বোনাফাইস, কালভিন বাসেই-সহ নাইজেরিয়ার একাধিক ফুটবলার ক্লান্তিতে বিমানবন্দরের চেয়ার বা মেঝেতেই শুয়ে বা বসে ঘুমিয়ে পড়েছেন। সেখানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তাঁদের ব্যাগগুলি। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটির উইলফ্রেদ এনদিদির দাবি, তাঁদের বিমানবন্দরে কার্যত বন্দি করে রাখা হয়েছিল। নাইজেরিয়ার ফুটবলারদের দাবি ঘিরে বিস্ময় তৈরি হয়েছে ফুটবল মহলে। কেন এমন ঘটনা ঘটল? এর আগে নাইজেরিয়ার বিরুদ্ধে খারাপ আচরণের অভিযোগ করেছিলেন লিবিয়ার ফুটবলারেরা। অভিযোগ ছিল, নাইজেরিয়ার মাটিতে প্রথম লেগের ম্যাচে তাঁদের সঙ্গে খারাপ আচরণ করা হয়েছিল। আল আবরাক বিমানবন্দরের ঘটনা সেই অভিযোগের প্রতিশোধ বলে মনে করছেন ফুটবলপ্রেমীদের একাংশ।

লিবিয়ার বিমানবন্দরে ফুটবলারদের হেনস্থায় ক্ষুব্ধ নাইজেরিয়ার ফুটবল ফেডারেশন ম্যাচ না খেলেই দল ফিরিয়ে নিয়েছে। ফেডারেশনের কর্তা আদেমোলা ওলাজিরে বলেছেন, ‘‘ফুটবলারেরা না খেলার সিদ্ধান্ত নিয়েছে। ফেডারেশনও তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করেছে।’’ পাশাপাশি, কনফেডারেশন অব আফ্রিকান ফুটবলকে সরকারি ভাবে অভিযোগ জানিয়েছে নাইজেরিয়ার ফুটবল ফেডারেশন।

জানা গিয়েছে, নাইজেরিয়ার খেলোয়াড়দের নিয়ে চার্টার্ড বিমানটির নামার কথা ছিল বেনগাজিতে। কিন্তু বিমানকে লিবিয়া সরকার আল-আবরাক বিমানবন্দরে অবতরণের নির্দেশ দেয়। নামার পর খেলোয়াড়দের প্রথমে বিমানবন্দরের বাইরে বেরতে দেওয়া হয়নি। সড়কপথে আল-আবরাক থেকে বেনগাজি যাওয়ার কথা বলা হয়। কিন্তু সড়ক পথে প্রায় ৪ ঘণ্টার রাস্তা যেতে নাইজেরিয়া দল রাজি হয়নি। তা নিয়ে চাপানউতরেই কেটে যায় ১৬ ঘণ্টার বেশি সময়।

এর মাঝে ক্ষুব্ধ ট্রোস্ট-একং বিমানবন্দরে বসেই লেখেন, ‘‘আমাদের বিমান গন্তব্য বদলানোয় ১২ ঘণ্টার বেশি সময় ধরে লিবিয়ার পরিত্যক্ত বিমানবন্দরে আটকে আছি। লিবিয়া সরকার কোনও কারণ ছাড়াই বেনগাজিতে আমাদের নির্দিষ্ট অবতরণ বাতিল করেছে। তারা বিমানবন্দরের গেটে তালা দিয়ে রেখেছে। আমাদের ফোনেও কোনও সংযোগ নেই। খাবার বা জলও দেওয়া হচ্ছে না। মানসিক ভাবে হেনস্থা করা হচ্ছে আমাদের। এর পর বেনগাজিতে গেলে আমাদের কেমন হোটেলে রাখা হবে বা কেমন খাবার দেওয়া হবে, তা নিয়েও আমরা আশঙ্কিত।’’ অধিনায়ক ছাড়াও নাইজেরিয়ার একাধিক ফুটবলার সমাজমাধ্যমে ক্ষোভ, বিরক্তি, হতাশা প্রকাশ করেছেন।

প্রথম লেগের ম্যাচের পর লিবিয়ার অধিনায়ক ফয়সাল আল-বাদরি দাবি করেন, নাইজেরিয়ান ফুটবল ফেডারেশন তাঁদের হেনস্থা করেছে। নির্বিঘ্নে কোথাও যেতে দেওয়া হয়নি। তিনিও ম্যাচের শহর থেকে সড়ক পথে তিন ঘণ্টা দূরত্বের একটি বিমানবন্দরে নামতে বাধ্য করার অভিযোগ করেছিলেন। বিমানবন্দরে এক ঘণ্টা বেশি সময় ধরে ব্যাগ পরীক্ষা করা হয় বলেও জানিয়েছিলেন।

আরও পড়ুন
Advertisement