lamp

জ্বলবে জল দিলে, চাই না তেল, বিদ্যুৎ, ‘আশ্চর্য প্রদীপ’ কিনতে ভিড় জলপাইগুড়ির বাজারে

জেলার অন্যান্য বাজারের মতোই ধূপগুড়ি বাজারের বৈদ্যুতিক সামগ্রীর দোকানে মিলছে এই ম্যাজিক প্রদীপ। প্রদীপের দামও নাগালের মধ্যে। প্রতিটি প্রদীপ বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৭:৩৮
জল ঢাললেই জ্বালবে প্রদীপ।

জল ঢাললেই জ্বালবে প্রদীপ। — নিজস্ব চিত্র।

এ কি আলাদিনের ‘আশ্চর্য প্রদীপ’! না হলে জল দিলে জ্বলবে কেন? জলপাইগুড়ির বিভিন্ন এলাকার বাজার জুড়ে এমনই বিস্ময় খেলা করছে ক্রেতাদের চোখেমুখে। আর সেই প্রদীপ কিনতেই ভিড় করছেন ক্রেতারা। এ বারের দীপাবলিতে নতুন আকর্ষণ এই প্রদীপ।

হাতে আর মাত্র কয়েকটা দিন। সামনেই দীপাবলি উৎসব। আলোয় আলোয় সাজবে গ্রাম থেকে শহর। ঘর সাজানোর জন্য নানা ধরনের আলো কিনছেন অনেকেই। কিন্তু বাজার মাতিয়েছে ‘আশ্চর্য প্রদীপ’। ওই প্রদীপ জ্বালাতে তেল বা বিদ্যুতের প্রয়োজন নেই। চাই স্রেফ জল। আর সেই প্রদীপ কিনতেই ভিড় জলপাইগুড়ির বিভিন্ন বাজারে। জেলার অন্যান্য বাজারের মতোই ধূপগুড়ি বাজারের বৈদ্যুতিক সামগ্রীর দোকানে মিলছে এই ‘ম্যাজিক প্রদীপ’। প্রদীপের দামও নাগালের মধ্যে। প্রতিটি বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

Advertisement

ধূপগুড়ির বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবসায়ী প্রদীপ মজুমদার বলেন, ‘‘প্রতি বারই নতুন জিনিসের চাহিদা থাকে বাজারে। এ বছর দীপাবলি উপলক্ষে এই ম্যাজিক প্রদীপ আমরা নিয়ে এসেছি। বর্তমানে তেলের যা দাম, তাতে এই ম্যাজিক প্রদীপ ক্রেতাদের জন্য যথেষ্ট লাভজনক। তেল এবং বিদ্যুৎ ছাড়া শুধুমাত্র জলেই জ্বলবে এই প্রদীপ। এই জিনিসটা ক্রেতারাও খুব পছন্দ করছেন। তাই চাহিদাও রয়েছে যথেষ্ট।’’ এমনই প্রদীপ কিনে বাড়ি ফিরছিলেন ধূপগুড়ির বাসিন্দা অনির্বাণ দত্ত। তাঁর কথায়, ‘‘এমন জিনিস যে বাজারে এসে দেখব, তা ভাবিনি। জলে আলো জ্বলবে, এটা ভেবেই তো অবাক লাগছে!’’

বিশেষজ্ঞদের মতে, ওই প্রদীপ আদৌ আশ্চর্যজনক নয়। প্রদীপের ভিতরে একটি ব্যাটারিচালিত সার্কিট রয়েছে। সেই সার্কিট সম্পূর্ণ হয় জল ঢাললে। তাই আলো জ্বলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement