Amrita Bharat Project

উত্তরে ছয় স্টেশন সাজাতে বরাদ্দ ৭৩ কোটি টাকা

সিকিমের রংপোতে বিশ্ব মানের স্টেশন তৈরির কথা এ দিন অনলাইন ভাষণে নিজেই বলেন প্রধানমন্ত্রী। তিনি জানান, সিকিমের রংপোতে স্থানীয় সংস্কৃতির ছাপ স্টেশন নির্মাণে থাকবে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২৩
বালুরঘাটে অমৃত ভারত রেল স্টেশনের শিলান্যাস করছেন সুকান্ত মজুমদার।

বালুরঘাটে অমৃত ভারত রেল স্টেশনের শিলান্যাস করছেন সুকান্ত মজুমদার। ছবি অমিত মোহান্ত।

ভোটের আগে উত্তরবঙ্গ এবং সিকিমে কোটি কোটি টাকা ঢেলে চকচকে অমৃত ভারত স্টেশন ভবন নির্মাণের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সিকিমে বিজেপির 'বন্ধু সরকার' রয়েছে। জাতীয় নিরাপত্তায় অগ্রাধিকার দিতে 'বিশ্ব মানের' রংপো স্টেশন গড়তেই ৩৩৫ কোটি টাকা খরচের কথা। অথচ, পাশেই উত্তরবঙ্গের জন্য এ যাত্রায় বরাদ্দ হল ৭৩ কোটি টাকা। যদিও ভোটের আগে ঢালাও খরচা করে এই স্টেশন গুলির রূপ বদলের চেয়েও যাত্রী নিরাপত্তা বেশি জরুরি ছিল বলে দাবি করছেন তৃণমূল নেতারা।

Advertisement

সিকিমের রংপোতে বিশ্ব মানের স্টেশন তৈরির কথা এ দিন অনলাইন ভাষণে নিজেই বলেন প্রধানমন্ত্রী। তিনি জানান, সিকিমের রংপোতে স্থানীয় সংস্কৃতির ছাপ স্টেশন নির্মাণে থাকবে। রেল সূত্রের দাবি, বৌদ্ধ-গুম্ফার শৈলিতে ওই স্টেশনটি গড়া হবে। আধুনিক মানের ‘পার্কিং’, ‘ফুড প্লাজ়া’, সৌন্দর্যায়ন, বিমানবন্দরের মতো লাউঞ্জ-সহ যাবতীয় আন্তর্জাতিক সুবিধা স্টেশনে মিলবে। পর্যাপ্ত আলোকসজ্জা ব্যবস্থাও থাকছে। খরচ ৩৩৫ কোটি টাকা। সিকিমের ক্রান্তিকারী মোর্চা সরকার বিজেপির 'ছায়া সঙ্গী'ই বলা যায়। তা ছাড়া, চিনের ‘চোখরাঙানির’ প্রেক্ষিতে সিকিমকে বাড়তি গুরুত্ব দিচ্ছে কেন্দ্রীয় সরকার। সেবক-রংপো প্রকল্পের ১২ হাজার কোটি টাকা ইতিমধ্যেই বরাদ্দ হয়েছে। পাহাড়ি রাজ্যে প্রথম বিশ্বমানের ওই রেল স্টেশন তৈরিতেও জাতীয় নিরাপত্তা মাথায় রাখা হচ্ছে বলে রেল সূত্রে দাবি।

উত্তরবঙ্গে বিজেপির সাংসদ, বিধায়কেরা সোমবার ছ’টি স্টেশনে অনুষ্ঠানে যোগ দেন। উত্তরবঙ্গে বালুরঘাট, শিলিগুড়ি, ভালুকা, মালদহ কোর্ট, হরিশ্চন্দ্রপুর, কুমেদপুর স্টেশনগুলি অমৃত ভারত করতে দেওয়া হচ্ছে ৭২ কোটি টাকা। একলাখি-থেকে বালুরঘাট শাখা লাইন। রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের আসন বালুরঘাট। সেই বালুরঘাট স্টেশনে প্রায় সাড়ে ২৪ কোটি টাকা খরচা করে স্টেশনের রূপ বদলানো হচ্ছে। এ দিন প্রধানমন্ত্রীর ‘অনলাইন’ শিলান্যাস অনুষ্ঠানে সুকান্ত বলেন, ‘‘রেল আধিকারিকরা আমাকে জানিয়ে দিয়েছিলেন, শাখা লাইনে এত উন্নয়ন হয় না। দিল্লিতে দরবার করেছি। আপনারা আশীর্বাদ করলে, এর পরে বালুরঘাট থেকে দিল্লির ট্রেন চালাব।’’ মালদহের চারটি স্টেশন ‘অমৃত ভারত’ প্রকল্পে আনা হচ্ছে খরচ হবে প্রায় সাড়ে ২৩ কোটি টাকা। কিছু দিন আগেই শিলিগুড়ি জংশন স্টেশনটিরও ভোল বদল করা হয়েছে। সেখানেও নতুন করে ২৪ কোটি টাকা খরচ করার ঘোষণা এ দিনই হয়। উত্তরবঙ্গের তৃণমূল নেতা তথা উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ বলেন, ‘‘ভোটের আগে, এই খরচ বিজেপি প্রভাব বিস্তার করার জন্যই করছে। কেবল তা-ই নয়, এ দিনের অনুষ্ঠানেও ঢালাও খরচ করা হয়েছে। অথচ, এখনও রেলের নিরাপত্তা বাড়েনি।" ‘অমৃত ভারত’ স্টেশনের নামে বিজেপি ভোটের প্রচার করছে বলে কটাক্ষ করেছেন তৃণমূলের জেলা সভাপতি আব্দুর রহিম বক্সীও। তিনি বলেন, ‘‘কেন্দ্রের সরকারের প্রকল্পের উদ্বোধন, শিলান্যাস করছেন বিজেপির নেতারা।’’ পাল্টা, উত্তর মালদহের বিজেপি সাংসদ খগেন মুর্মু বলেন, "রাজ্য সরকারের অনুষ্ঠানে তৃণমূল নেতারা ভিড় করেন। বিজেপি তা করে না।’’

আরও পড়ুন
Advertisement