West Bengal Weather Update

নববর্ষে শীত কম, সপ্তাহের শেষে পাঁচ জেলায় বৃষ্টির পূর্বাভাস, কলকাতায় কেমন থাকবে আবহাওয়া?

নববর্ষের প্রথম দিনেও জাঁকিয়ে ঠান্ডা উধাও বাংলা থেকে। বরং সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বরফ পড়তে পারে দার্জিলিঙে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১০:৪৬
New year weather forecast from Alipore jail museum

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

নববর্ষে চেনা শীতের দেখা নেই। বছরের প্রথম দিনে অন্যান্য বারের তুলনায় কলকাতার তাপমাত্রা অনেকটাই বেশি। জাঁকিয়ে শীত আবার কবে পড়বে, তা এখনও স্পষ্ট নয়। তবে সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে রাজ্যে। পাঁচ জেলায় আগামী বৃহস্পতিবার এবং শুক্রবার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, সোমবার বছরের প্রথম দিনে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। তবে গত ন’দিনে কলকাতায় যা তাপমাত্রা ছিল, তার চেয়ে তুলনামূলক কম সোমবারের তাপমাত্রা।

আলিপুরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৩ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস, ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস, ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস, ১৭.১ ডিগ্রি সেলসিয়াস, ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস, ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস, ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস, ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশ এবং বঙ্গোপসাগরের বায়ুমণ্ডলের উপরিভাগে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এ ছাড়া, পূর্ব দিক থেকে বাতাস ঢুকছে রাজ্যে। সেই কারণেই বাতাসে জলীয় বাষ্পের উৎপত্তি এবং বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে।

বৃহস্পতিবার এবং শুক্রবার বৃষ্টি হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে। কলকাতায় আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তবে সকালের দিকে কুয়াশা থাকবে। আগামী কয়েক দিনে শহরে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না।

দক্ষিণবঙ্গের পাঁচ জেলা ছাড়াও বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পঙে। তবে পর্যটকদের জন্য খুশির বার্তা শুনিয়েছে হাওয়া অফিস। সোমবার থেকে আগামী পাঁচ দিন দার্জিলিঙে তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement