Murshidabad University

একাধিক সমস্যা আড়াই মাস উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়ে

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন রূপকুমার বর্মণ। গত ১৩ জুন তাঁর মেয়াদ শেষ হয়েছে। তারপর উপাচার্য নিয়োগ হয়নি। রেজিস্ট্রার অরূপকুমার শীলকে পরীক্ষা নিয়ামকের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

Advertisement
সামসুদ্দিন বিশ্বাস
 বহরমপুর শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ০৮:৩৭
সমস্যায় মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়।

সমস্যায় মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়। —ছবি : সংগৃহীত

প্রায় আড়াই মাস ধরে উপাচার্য নেই মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের। রেজিস্ট্রার পদে অরূপকুমার শীলের মেয়াদও শেষ হচ্ছে আগামী ৩১ অগস্ট। তিনি আবার তথা ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ামকও। যার জেরে পঠন-পাঠন, পরীক্ষা, ফল ঘোষণা, ভর্তি প্রক্রিয়ায় চরম সমস্যা দেখা দিয়েছে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে। ঘটনায় ক্ষুব্ধ পড়ুয়া থেকে শুরু করে জেলার শিক্ষানুরাগীরা।

Advertisement

তাঁদের অভিযোগ, নামেই বিশ্ববিদ্যালয়। কোনও পরিকাঠামো নেই। কৃষ্ণনাথ কলেজের পরিকাঠামো দিয়েই এই বিশ্ববিদ্যালয় চালানো হচ্ছে। সেখানে একটা সময় উপাচার্য, রেজিস্ট্রার এবং ফিনান্স অফিসারকে নিয়োগ করা হয়েছিল। তাঁদের মধ্যে আবার উপাচার্য নেই আড়াই মাস। থমকে সাঁওতালি মাধ্যমের স্নাতক স্তরের ভর্তি প্রক্রিয়া। দ্রুত উপাচার্য নিয়োগ না হলে স্নাতকোত্তরের প্রথম বর্ষের ভর্তির প্রক্রিয়া এবং স্নাতকোত্তরে চূড়ান্ত বছরের ফল প্রকাশ করা যাবে না আশঙ্কা করা হচ্ছে।

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন রূপকুমার বর্মণ। গত ১৩ জুন তাঁর মেয়াদ শেষ হয়েছে। তারপর উপাচার্য নিয়োগ হয়নি। রেজিস্ট্রার অরূপকুমার শীলকে পরীক্ষা নিয়ামকের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের একজন ফিন্যান্স অফিসার রয়েছেন। ৩১ অগস্ট অরূপবাবুর অবসর নেওয়ার পরে রেজিস্ট্রার ও ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ামকের পদও শূন্য হতে চলেছে। তাতে পঠনপাঠন, ভর্তি প্রক্রিয়া, পরীক্ষা, ফল ঘোষণা নিয়ে নানা জটিলতা দেখা দিতে শুরু করেছে।

তবে অরূপবাবু বলেন, ‘‘আমরা আশাবাদী শীঘ্রই উপাচার্য পেয়ে যাব। পূর্বতন কৃষ্ণনাথ কলেজের শিক্ষকদের দিয়ে যতটা সম্ভব বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন এবং পরীক্ষা ব্যবস্থা স্বাভাবিক রেখেছি।’’

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এখানে ১৫টি বিষয়ে স্নাতকোত্তরে পড়ানো হয়। এ ছাড়া, সাঁওতালি মাধ্যমে স্নাতকস্তরে পড়ানো হয়। গত ১ জুলাই থেকে স্নাতকস্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। কিন্তু উপাচার্য না থাকায় মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় এখনও স্নাতক স্তরে সাঁওতালি মাধ্যমে ছাত্রছাত্রী ভর্তি করতে পারেনি।

যার জেরে মুর্শিদাবাদের সাঁওতালি মাধ্যমে উচ্চ মাধ্যমিক পাশ পড়ুয়ারা চরম সমস্যায় পড়েছেন। অন্যদিকে গত ১১ অগস্ট মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সিমেস্টার অর্থাৎ চূড়ান্ত বছরের পরীক্ষা শেষ হয়েছে। তাঁদের খাতা দেখার কাজ চলছে। শীঘ্রই ফল বেরোনোর কথা। কিন্তু উপাচার্য না থাকায় সেই ফল প্রকাশ করা সমস্যা বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে। ১ সেপ্টেম্বর থেকে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া শুরু হওয়ার কথা। সেখানেও সমস্যা হতে পারে বলে আশঙ্কা।

আরও পড়ুন
Advertisement