Lemon Peel Benefits

রোজই পাতিলেবু খান, কিন্তু তার খোসা দিয়েও যে একাধিক খাবার তৈরি করা যায়, তা জানেন কি?

পাতিলেবুর রস নিংড়ে নেওয়ার পর যে খোসাটি পড়ে থাকে, তা সাধারণত ফেলেই দেওয়া হয়। লেবুর খোসা যে রান্নার কাজে ব্যবহার করা যায়, তা হয়তো অনেকেই জানেন না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৯:৪৫
Lemon Zest

ছবি: সংগৃহীত।

এক গ্লাস ঈষদুষ্ণ জলে পাতিলেবুর রস মিশিয়ে খান। ডাল-ভাতের উপর কয়েক ফোঁটা লেবুর রস ছড়িয়ে নিলেও খেতে মন্দ লাগে না। শারীরবৃত্তীয় কাজকর্ম পরিচালনা করার জন্য যেটুকু ভিটামিন সি প্রয়োজন, তা লেবুর রসেই পাওয়া যায়। পাতিলেবুর রস নিংড়ে নেওয়ার পর যে খোসাটি পড়ে থাকে, তা সাধারণত ফেলেই দেওয়া হয়। লেবুর খোসা যে রান্নার কাজে ব্যবহার করা যায়, তা হয়তো অনেকেই জানেন না। আবার, লেবুর খোসার গুণও কম নয়। লেবুর খোসায় রয়েছে ফাইবার। এ ছাড়া ‘পেকটিন’ নামক একটি উপাদানও রয়েছে লেবুর খোসায়। যা ঘন ঘন খিদে পাওয়ার প্রবণতা রুখে দিতে পারে। লেবুতে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় তা অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণে রাখে। তাই লেবুর খোসা ফেলে দেওয়ার আগে দেখে নিন, কোন কোন খাবারে তা ব্যবহার করা যায়?

Advertisement

১) বেকিংয়ে:

অনেকেই বেক করার সময়ে লেবুর খোসার উপরের পাতলা সবুজ অংশটি গ্রেট করে ব্যবহার করেন। তা কেক, কুকি বা বেক করা অন্যান্য পদের স্বাদ এবং ঘ্রাণ অনেকটা বাড়িয়ে দেয়।

২) ইনফিউস্‌ড অয়েল:

তিলের তেল বা অলিভ অয়েলের মধ্যে পাতিলেবুর খোসা ভিজিয়ে রাখা যেতে পারে। স্যালাড বা পাস্তা ড্রেসিংয়ের সময়ে এই তেল ব্যবহার করা যায়।

৩) লেবু লজেন্স:

বাড়িতেই লেবুর গন্ধ-যুক্ত লজেন্স বানিয়ে ফেলতে পারেন। চিনির রসে পাতিলেবুর খোসা গ্রেট করে ভাল করে ফুটিয়ে নিন। রস ঘন হয়ে এলে লজেন্সের ছাঁচে ঢেলে রেখে দিন। কয়েক ঘণ্টা ওই ভাবে রেখে দিলে লজেন্স তৈরি হয়ে যাবে।

৪) চা:

চায়ের পাতার সঙ্গে সামান্য পরিমাণে পাতিলেবুর খোসা গ্রেট করে দিয়ে দিন। লেবুর ঘ্রাণ-যুক্ত গরম চায়ে চুমুক দিতেই পারেন। ঠান্ডা হলেও মন্দ লাগবে না। চাইলে কয়েক টুকরো আদা এবং পুদিনা পাতাও মিশিয়ে নিতে পারেন।

৫) স্যুপ:

মরসুম বদলের সময়ে ঘরে ঘরে গলাব্যথা, সর্দিকাশি হচ্ছে। এই সময়ে চায়ের বদলে গরম স্যুপ খেলেও মন্দ হয় না। মুরগির মাংস বা সব্জি দিয়ে তৈরি স্যুপে উপর থেকে লেবুর খোসা গ্রেট করে ছড়িয়ে দিন। বন্ধ নাক খুলবে, খেতেও ভাল লাগবে।

আরও পড়ুন
Advertisement