Lionel Messi

২০২৬ সালের বিশ্বকাপ খেলবেন মেসি? নিজেই ইঙ্গিত দিলেন আর্জেন্টিনার বিশ্বজয়ী অধিনায়ক

গত বিশ্বকাপে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে চলছে জল্পনা। ২০২৬ সালের বিশ্বকাপে কি মেসিকে দেখা যাবে? তখন তাঁর বয়স হবে ৩৯ বছর। প্রতি বারই এই প্রস‌ঙ্গে উত্তর এড়িয়েছেন লিয়ো।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৯:৫৪
picture of Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

লিয়োনেল মেসি কি ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ খেলবেন? গত বার আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হওয়ার পর থেকেই ফুটবলপ্রেমীদের একাংশ এই প্রশ্নের উত্তর খুঁজছেন। আর্জেন্টিনার ফুটবলারেরা চান, আগামী বিশ্বকাপেও খেলুন বিশ্বজয়ী অধিনায়ক। এ বার মেসি নিজেই তাঁর বিশ্বকাপ খেলার সম্ভাবনা নিয়ে ইঙ্গিত দিয়েছেন।

Advertisement

২০২৬ সালের বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে দেশের জার্সি গায়ে খেলছেন মেসি। শেষ ম্যাচে বলিভিয়ার বিরুদ্ধে হ্যাটট্রিকও করেছেন। আন্তর্জাতিক ফুটবলে ফর্মে থাকা মেসিকে কি দু’বছর পরের বিশ্বকাপে দেখা যাবে? একটি পুরস্কার প্রদান অনুষ্ঠানে মেসিকে এই প্রশ্ন করা হয়। উত্তরে আর্জেন্টিনার অধিনায়ক বলেছেন, ‘‘এই মুহূর্তে দাঁড়িয়ে বলা কঠিন। দেখা যাক কী হয়। আমি সময়ের থেকে এগিয়ে ভাবতে পছন্দ করি না। দীর্ঘ দিন আগে থেকে কোনও কিছু নিয়ে ভাবি না। প্রতিটি দিন উপভোগ করার চেষ্টা করি। আশা করি, এই পর্যায় খেলা চালিয়ে যেতে পারব। খেলাটা উপভোগ করতে পারব। নিজেকে খুশি করতে পারব।’’

মেসি আরও বলেছেন, ‘‘যখন যেটা করতে ভালবাসি, সেটা করতেই পছন্দ করি। সেটা করতে পারলে খুশি হই। ২০২৬ সালের বিশ্বকাপ খেলার থেকেও আমার কাছে এই ব্যাপারটা বেশি গুরুত্বপূর্ণ। আগামী বিশ্বকাপ নিয়ে নিজের কোনও লক্ষ্য ঠিক করিনি। প্রতি দিন আরও ভাল ভাবে থাকার এবং বাঁচার চেষ্টা করি।’’

বিশ্বকাপ খেলার সম্ভাবনা নিয়ে সরাসরি কোনও উত্তর দেননি মেসি। আগেও একাধিক বার সরাসরি মন্তব্য করতে অস্বীকার করেছেন। যদিও আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি এবং অন্য ফুটবলারেরা চান, বিশ্বকাপজয়ী অধিনায়ক হিসাবে আগামী বিশ্বকাপে খেলুন মেসি। ৩৭ বছরের ফুটবলার বিশ্বকাপ খেলা নিয়ে যেমন সরাসরি মন্তব্য করেননি, অবসর নিয়েও কোনও কথা বলেননি। শুধু জানিয়েছেন, যত দিন সর্বোচ্চ পর্যায় খেলতে পারবেন, তত দিন খেলতে চান।

আরও পড়ুন
Advertisement