বাংলাদেশে পাচারের আগে নদিয়ার সীমান্তে উদ্ধার পাঁচটি ময়ূর, গ্রেফতার এক পাচারকারী

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
রানাঘাট শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ০০:০৫

—নিজস্ব চিত্র।

ভারত-বাংলাদেশ সীমান্তের আন্তর্জাতিক কাঁটাতার পেরিয়ে অবৈধ ভাবে ময়ূর পাচার করতে গিয়ে বিএসএফের হাতে ধরা পড়লেন এক তরুণ। শনিবার রাতে নদিয়ার ভারত-বাংলাদেশ সীমান্তের ধানতলার দত্তফুলিয়া এলাকা থেকে গ্রেফতার করা হয় ওই তরুণকে। তাঁর কাছ থেকে পাঁচটি ময়ূর উদ্ধার করে বিএসএফ। ধৃতকে রবিবার রানাঘাট আদালতে পেশ করে ধানতলা থানার পুলিশ। বিচারক ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।

Advertisement

সূত্রের খবর, শনিবার সন্ধ্যা নাগাদ নদিয়ার ধানতলা থানা এলাকার দত্তফুলিয়া সীমান্ত দিয়ে বাংলাদেশ পাঁচটি ময়ূর নিয়ে যাওয়ার চেষ্টা হচ্ছিল। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, তারা গোপন সূত্র থেকে পাচারের খবর পেয়েছিল। তাই আগে থেকেই দত্তফুলিয়া এলাকাটি ঘিরে ফেলে তারা। বিএসএফ জওয়ানেরা দেখেন, এক তরুণ পাখির খাঁচা নিয়ে কাঁটাতার পেরিয়ে বাংলাদেশে ঢোকার চেষ্টা করছেন।

তরুণকে দেখে এগিয়ে যান বিএসএফের টহলরত জওয়ানেরা। সেই সময় ওই তরুণ খাঁচা নিয়ে পালাবার চেষ্টা করেন। তরুণকে দাঁড়াতে বললেও ছুটতে থাকেন তিনি। কিন্তু কিছুটা যাওয়ার পর পড়ে গিয়ে গুরুতর জখম হয়। পরে বিএসএফ কর্মীরা ওই তরুণকে খাঁচা সমেত গ্রেফতার করে। দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি বিএসএফ একে আর্য বলেন, ‘‘পাখিগুলি সীমান্ত পেরিয়ে বাংলাদেশে পাচারের চেষ্টা হচ্ছিল। জাওয়ানদের তৎপরতায় সেগুলিকে উদ্ধার করা গিয়েছে।’’

আরও পড়ুন
Advertisement