Arijit Singh in Theme

মণ্ডপে পুরোহিতের ভূমিকায় অরিজিৎ সিংহ, নেপথ্যে বাজছে ‘মন রে কৃষি কাজ জানো না’!

মুর্শিদাবাদের বহমপুরের লোয়ারকাদাই সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজোর এ বারের থিম এটাই। সেখানে পুরোহিত হিসাবে গড়া হয়েছে জিয়াগঞ্জরে ভূমিপুত্র অরিজিৎকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ২৩:০২

হাতে গিটার। পরনে ফতুয়া, ট্রাউজার্স আর পাগড়ি। সেই চেনা পোশাকে মণ্ডপে পুরোহিতের ভূমিকায় প্রখ্যাত সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংহ। মাতৃ আরাধনা করছেন। শুধু মা দুর্গাই নন, পাশে ছোট কালী মূর্তিও রয়েছে। আর মণ্ডপে নেপথ্যে বেজে চলেছে রামপ্রসাদী শ্যামাসঙ্গীত ‘মন রে কৃষি কাজ জানো না’!

Advertisement

মুর্শিদাবাদের বহমপুরের লোয়ারকাদাই সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজোর এ বারের থিম এটাই। সেখানে পুরোহিত হিসাবে গড়া হয়েছে জিয়াগঞ্জরে ভূমিপুত্র অরিজিৎকে। পুজো উদ্যোক্তারা জানাচ্ছেন, এ বারের পুজোর বাজেট ১৬ লক্ষ টাকা। লোয়ারকাদাই এলাকায় ৩০০ মিটার রাস্তায় ২৫টি প্যান্ডেল তৈরি করা হয়েছে। সব মিলিয়ে ২৫টি প্রতিমা থাকবে সেখানে। সবই মাটির প্রতিমা। প্রত্যেক মণ্ডপ হচ্ছে ১৬-১৭ ফুটের। ৮৩তম বর্ষে অভিনব এই দুর্গানগরী তৈরি করতে চেয়েছেন তাঁরা।

পুজো উদ্যোক্তাদের অন্যতম সদস্য প্রসেনজিৎ ঘোষ বলেন, ‘‘জেলার ভূমিপুত্র অরিজিত সিংহের প্রতি শ্রদ্ধা জানাতেই এই বিশেষ উদ্যোগ। এ ছাড়াও প্রতিটি আলাদা আলাদা মন্ডপে বিশেষ গঠনশৈলীর প্রতিমা রাখা হচ্ছে। সবমিলিয়ে জেলার অন্যতম সেরা পুজো হবে লোইয়ার কাদায় দুর্গাপুজো।’’

আরও পড়ুন
Advertisement